×

স্বাস্থ্য

মন্ত্রণালয় নোটিশের জবাব দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২০, ০১:০৭ পিএম

মন্ত্রণালয় নোটিশের জবাব দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর

মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্বাস্থ্য অধিদপ্তর রিজেন্ট হাসপাতালের সাথে চুক্তি করেছে-এই বক্তব্যের ব্যাখ্যা দিতে স্বাস্থ্য অধিদপ্তরকে তিন কর্মদিবসের সময় দিয়েছিলো মন্ত্রণালয়। আজ মঙ্গলবার (১৫ জুন) নির্ধারিত সময়ের শেষ দিন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানিয়েছেন, মন্ত্রণালয়ের নির্দেশ মত বক্তব্যের ব্যাখ্যা দিয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। মহাপরিচালক বলেন, মন্ত্রণালয় ব্যাখ্যা চাইতেই পারে। আমরা আমাদের ব্যাখ্যা দিয়েছি। এখন সিদ্ধান্ত জানাবে মন্ত্রণালয়।

এদিকে জানা যায়, অধিদপ্তরের বক্তব্যের ব্যাখ্যায় বেশ কিছু নথিপত্র সংযুক্ত করা হয়েছে। রিজেন্ট হাসপাতাল নিয়ে বিভিন্ন সময়ে মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের বক্তব্য ও সুপারিশ করেছেন সেগুলোও যুক্ত করা হয়েছে।

গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, জেকেজি ও রিজেন্ট হাসপাতালের সাম্প্রতিক কর্মকা-ের কোন দায় মন্ত্রণালয় নেবে না। হাসপাতাল পরিদর্শন হ সব কিছু করেছে অধিদপ্তর। অধিদপ্তরকে ব্যাখ্যা দেয়ার নির্দেশ সরকারের প্রশাসনিক ও দাপ্তরিক কাজের একটি অংশ মাত্র।

প্রসঙ্গত; সম্প্রতি রিজেন্ট হাসপাতল ও জেকেজি হেলথ কেয়ারের জালিয়াতির বিষয়টি সামনে আসায় স্বাস্থ্য অধিদপ্তরের কাছে ব্যাখ্যা চায় মন্ত্রণালয়। এরই প্রেক্ষিতে শনিবার অধিদপ্তরের পক্ষ থেকে সেই ব্যাখ্যা দেয়া হয়। তাতে বলা হয়, মন্ত্রণালয়েরর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্বাস্থ্য অধিদপ্তর রিজেন্ট হাসপাতালের সাথে চুক্তি করেছে। ভালো কাজ করতে গিয়ে স্বাস্থ্য অধিদপ্তর প্রতারিত হয়েছে বলেও তাতে বলা হয়।

এরই প্রেক্ষিতে রবিবার অধিদপ্তরের এই বক্তব্যের সুস্পষ্ট ব্যাখ্যা চেয়ে মহাপরিচালকের কাছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আবারো নোটিশ পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের (২ শাখা) উপসচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এক চিঠিতে এই ব্যাখ্যা চাওয়া হয়। তাতে, রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তির আগে কী কী বিষয় বিবেচনা করা হয়েছিল, চুক্তির পর শর্তগুলো প্রতিপালনে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা বলতে কী বোঝানো হয়েছে, এর সুস্পষ্ট ব্যাখ্যা আগামী তিন কার্যদিবসের মধ্যে দিতে বলা হয়েছিলো।

ওই চিঠিতে বলা হয়, বিভিন্ন পত্রিকায় প্রকাশিত স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তির প্রতি মন্ত্রণালয়ের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। উক্ত সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্বাস্থ্য অধিদপ্তর রিজেন্ট হাসপাতালের সাথে চুক্তি করেছে। প্রসঙ্গত যে, কোনো হাসপাতালের সাথে চুক্তির পূর্বে তা সরেজমিনে পরিদর্শন, হাসপাতাল পরিচালনার অনুমতি, পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজনীয় যন্ত্রপাতি, জনবল ও ল্যাবরেটরি ফ্যাসিলিটিজ বিশ্লেষণ করে উপযুক্ত বিবেচিত হলে করোনা পরীক্ষা চিকিৎসা কার্যক্রম পরিচালনার জন্য চুক্তি সম্পন্ন করার সুযোগ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App