×

রাজধানী

পাটকল শ্রমিকদের ঈদের আগে বেতন ভাতার দাবি স্কপের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২০, ০৯:৩৪ পিএম

রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের সিদ্ধান্ত পূণ বিবেচনা করে কিভাবে সরকারীভাবে পাটকলগুলো আধুনীকীকায়ন করে লাভজনক করা যায় সে প্রস্তাব দিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। বুধবার (১৫ জুলাই) বিজয়নগর শ্রম ভবেন অনুষ্ঠিত এক বৈঠকে এ প্রস্তাব দেয় সংগঠনটি।

এসময় শ্রমপ্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, শ্রমসচিবসহ সরকারের সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তা এবং স্কপের পক্ষে যুগ্ম সমন্বয়কারী ফজলুল হক মন্টু এবং নাঈমুল আহসান জুয়েল, শ্রমিক নেতা সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান বুলবল, আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিল।

এ বিষয়ে কামরুল আহসান বুলবুল ভোরের কাগজকে জানান, মূলত পাটকল বন্ধ্যের বিষয়টি পূণবিবেচনা ও শ্রমিকদের বেতন ভাতার বিষয়ে আমরা শ্রমমন্ত্রণালয়ে গিয়েছিলাম এক যৌথ বৈঠক করতে। সেখানে আমরা স্কপের দেয়া আগের দাবি- অর্থাৎ পাটকল বন্ধ বা পিপিপিতে না দিয়ে সরকারীভাবে আধুনীকীকায়ন করে কিভাবে লাভজনক করা যায় সে বিষয়ে আমাদের মন্তব্য তুলে ধরেছি। শ্রমপ্রতিমন্ত্রী-সচিব তা মনোযোগ সহকারে শুনেছেন।

তিনি বলেছেন, যেহেতু এটি প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত, সেকারণে তিনি এ বিষয়টি প্রধানমন্ত্রীকে জানাবেন। তবে দক্ষ শ্রমিকদের পূণরায় পাটকল আধুনীকীকায়ণ হলে কাজে যোগ দিতে পারবেন বলে তিনি আশ্বস্থ করেছেন।

বুলবুল বলেন, আমরা প্রতিমন্ত্রীকে আরো জানিয়েছে যাতে ঈদের এক সপ্তাহ আগে শ্রমিকরা বকেয়া মজুরী ও পূর্ণ উৎসব ভাতা পায় সে বিষয়টি নিশ্চিত করার জন্য গার্মেন্টস মালিকদের সঙ্গে কথা বলার জন্য। স্কপের পক্ষ থেকে বলা হয়েছে, গত রমজানের ঈদ শ্রমিকরা প্রচন্ড কষ্টে অতিবাহিত করেছেন। মালিকদের দুরভিসন্ধি ও অবহেলার কারনে শ্রমিকরা বেতন, বোনাস নিয়ে দুর্ভোগের পাশাপাশি ছাঁটাই এবং লে-অফের যন্ত্রনা ভোগ করেছেন। সরকারের প্রণোদনা নিয়েও মজুরী পরিশোধে তালবাহানা করেছে অনেক গার্মেন্টস মালিক। এই পরিস্থিতি যেন কুরবানি ঈদের সময় না হয় সে ব্যাপারে সতর্ক করেছেন নেতৃবৃন্দ। ঈদের আগে শ্রমিকদের বেতন-ভাতা নিশ্চিত করার বিষয়টি শ্রম প্রতিমন্ত্রী জরুরি ভিত্তিতে দেখবেন বলে আশ্বস্থ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App