×

পুরনো খবর

করোনায় মারা গেছে ৩ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২০, ১২:২০ পিএম

করোনায় মারা গেছে ৩ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী

করোনা

অদৃশ্য করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে প্রথম সারির যোদ্ধা হলেন স্বাস্থ্যকর্মীরা। আর তাই তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। মৃতের সংখ্যাও উদ্বেগজনক। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের তথ্য অনুযায়ী, দেশে করোনার সংক্রমণ শুরুর পর থেকে ১৩ জুলাই পর্যন্ত ৫ হাজার ৫৫৭ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চিকিৎসক এক হাজার ৯৫৩ জন, নার্স এক হাজার ৫০৪জন এবং অনান্য স্বাস্থ্যকর্মী দুই হাজার ১০০ জন। আক্রান্ত চিকিৎসকদের মধ্যে ৬৩ জন মারা গেছেন।

এত সংখ্যক স্বাস্থ্যকর্মী আক্রান্ত হবার কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, শুরুর দিকে স্বাস্থ্যকর্মীদের জন্য পর্যাপ্ত ব্যক্তিগত সুরক্ষা সামগ্রি (পিপিই) ছিলো না। অনেকক্ষেত্রে নিম্নমানের পিপিই পেয়েছেন। চিকিৎসকের কাছে রোগীরা তথ্য গোপন করতেন। এসব কারণে আক্রান্তের সংখ্যা এত বেশি।

এদিকে যুক্তরাজ্যভিক্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্য মতে বিশ্বব্যাপী অন্তত ৩ হাজার স্বাস্থ্যকর্মী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে প্রকৃত মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি বলেও মনে করছে সংস্থাটি।

সংস্থাটির অভিযোগ, এই সম্মুখযোদ্ধাদের দিকে বিভিন্ন দেশের সরকার যথাযথ নজর দিচ্ছে না। অ্যামনেস্টি বলছে, প্রথম সারির করোনাযোদ্ধা হিসেবে তাদের যে নিরাপত্তা ও কর্মপরিবেশ প্রয়োজন অধিকাংশ দেশেই তা নেই। তার উপর তাদের কর্মঘণ্টা বেশি, সেই তুলনায় বেতন-ভাতাও কম। মহামারির এই সময়ে বিশ্বের অনেক দেশই স্বাস্থ্যকর্মীদের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা দিতে পারছে না। ফেস মাস্ক, গাউন, গ্লাভস, সেফটি গগলসহ অন্যান্য জরুরি প্রয়োজনীয় মেডিকেল সামগ্রীর পর্যাপ্ত যোগান দিতে ব্যর্থ হচ্ছে তারা। সংস্থাটির পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের ৬৩টি দেশে স্বাস্থ্যকর্মীদের জন্য পর্যাপ্ত পিপিই নেই। স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীরাও এই ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App