রাঙামাটিতে বিদ্যুৎস্পৃষ্টে ২ শ্রমিকের মৃত্যু

আগের সংবাদ

দোয়ারাবাজারে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, দূর্ভোগে লাখো মানুষ

পরের সংবাদ

পাউরুটিতে ব্যবহার হচ্ছে নারীদের মূত্র!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: জুলাই ১৪, ২০২০ , ৫:৩৬ অপরাহ্ণ

পাউরুটিতে তৈরির কাজে ব্যবহার হচ্ছে নারীদের মূত্র। কথাটা শুনতে অবিশ্বাস্য কিংবা অবাক করার মতো হলেও এমনটিই ঘটছে বাস্তবে। লুইজি রাগেট নামে ফ্রান্সের এক নারী তার বেকারিতেই তৈরি করেন এ রুটি।

‘গোল্ডিলকস ব্রেড’ নামের সেই বিশেষ পাউরুটি তৈরিতে ব্যবহার করেন নারীদের মূত্র ব্যবহার করেন তিনি! পাবলিক টয়লেট থেকে সেই মূত্র সংগ্রহ করা হয়।

নারী পাবলিক টয়লেট

‘ইকো-ফেমিনিস্ট’ হিসাবে নিজের পরিচয় দেন লুইজি। শারীরিক বর্জ্য নিয়ে সমাজে যে ট্যাবু রয়েছে তা ভাঙতে চান তিনি। লুইজির দাবি, তার প্রধান উদ্দেশ্য খাদ্য শৃঙ্খল মজবুত করা। সে জন্যই ময়দা গ্যাঁজাতে নারীদের মূত্র ব্যবহার করেন তিনি। তার দাবি, ‘‘মূত্র খুব ভালো ফার্টিলাইজার।’’

এক মার্কিন সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘‘যে তরলকে বর্জ্য হিসাবে আমরা অবহেলা করি, তাই সোনার খনি।’’ মূত্রে নাইট্রোজেন, পটাশিয়ামের মতো প্রয়োজনীয় মৌল রয়েছে।

মূত্রকে রীতিমতো ট্রিটমেন্ট করে তবেই লুইজি ব্যবহার করেন পাউরুটি তৈরির কাজে। ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে নিজের এই কাজের বিবরণও প্রকাশ করেন তিনি।

কিন্তু শুধুমাত্র নারীদের মূত্র কেন? উত্তরে লুইজি বলেন, “নিজের ইকো-ফেমিনিজম বিশ্বাস থেকেই এই কাজ।’’ লুইজির এই বিশেষ পাউরুটি কিন্তু বিক্রি হয় একেবারে ‘হট কেক’-এর মতোই। সেই দাবিকে সমর্থন করেছে ফ্রেঞ্চ আর্বান প্লানিং এজেন্সির একটি স্টাডি। সূত্র: আনন্দবাজার।

এমআই