×

জাতীয়

রেলওয়েতে ১০টি ব্রডগেজ ইঞ্জিন উপহার দিল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুলাই ২০২০, ০১:৩৯ পিএম

রেলওয়েতে ১০টি ব্রডগেজ ইঞ্জিন উপহার দিল ভারত

ব্রডগেজ ইঞ্জিন

ভারতের দেয়া উপহার হিসেবে পুরাতন ১০টি ব্রডগেজ ইঞ্জিন (লোকোমোটিভ) চলতি জুলাই মাসের মধ্যেই বাংলাদেশ রেলওয়েতে যোগ হচ্ছে বলে রেলসূত্রে জানা গেছে। আজ সোমবার (১৩ জুলাই) এ তথ্য নিশ্চিত করেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি জানিয়েছেন, আমরা গত বছরের শেষ দিকে আমরা ভারতের রেলমন্ত্রীর আমন্ত্রনে দিল্লীতে যাই। সেখানে আমরা বাংলাদেশে রেলওয়ের ইঞ্জিন সঙ্কটের বিষয়টি জানালে ভারতীয় রেলওয়ে আমরাদেরকে ১০ টি ব্রড গেজ এবং ১০টি মিটারগেজ রেল ইঞ্জিন উপহার হিসেবে আপাতত দেবার কথা বলে। তবে তাদের ব্রডগেজ ইঞ্জিন বেশী আছে, মিটার গেজ ইঞ্জিন ছিল না। সে জন্য ব্রডগেজ ইঞ্জিনগুলো ২০ জুলাইয়ের পর যেকোনো দিন ভারত থেকে দেশে আসবে। তবে নির্দিষ্ট দিন বলতে পারছি না। জুলাইয়ের মধ্যে সেগুলো আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

রেল সূত্র জানায়, রেলওয়েতে ইঞ্জিন সংকট থাকায় ভারতীয় রেলের কাছে ১০টি ব্রডগেজ ও১০ টি মিটারগেজ ইঞ্জিন চাওয়া হয়েছিল, ভারত এগুলো যতদিন ব্যবহার করা যায় ততদিন পর্যন্ত উপহার হিসেবে দেবার অঙ্গিকার করে। বর্তমানে এগুলো আনার উদ্যােগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। সেই ধারাবাহিকতায় ভারত থেকে এ ইঞ্জিনগুলো আনা হচ্ছে। চলতি জুলাই মাসের মধ্যে ইঞ্জিনগুলো দেশে পৌঁছানোর কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App