×

জাতীয়

ভারত থেকে পার্সেল ট্রেনে ৩৮৪ টন মরিচ এলো দেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুলাই ২০২০, ০৪:৪৯ পিএম

ভারত থেকে পার্সেল ট্রেনে ৩৮৪ টন মরিচ এলো দেশে

পার্সেল ট্রেন।

করোনার কারণে সড়ক পথ বন্ধ থাকায় এবং কম খরচে ভারত থেকে পার্সেল ট্রেন করে মালামাল পরিবহনের চুক্তির ধারাবাহিকতায় এবার ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে ৩৮৪ টন শুকনো মরিচ নিয়ে একটি পার্সেল ট্রেন বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে বলে ভারতীয় হাই কমিশন ও বাংলাদেশ রেলসূত্রে জানা গেছে।

সোমবার (১৩ জুলাই) ট্রেনটি বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে বলে নিশ্চিত করেছেন রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান।

তিনি বলেছেন, ভারতের সঙ্গে আমরা রেলে করে পণ্য পরিবহনের চুক্তি করি। তারাই ধারাবাহিকতায় করোনা মহামারি কালে বেশ কিছুদিন যাবৎ পার্সেল ট্রেনে করে আন্তর্জাতিক চুক্তি মেনে পণ্য আসছে দেশে। আজ বিকেলে ভারতের অন্ধ্র প্রদেশ থেকে ১৬টি উচ্চ ধারণ ক্ষমতাসম্পন্ন পার্সেল ভ্যান ভর্তি শুকনো মরিচ বহনকারী প্রথম পার্সেল ট্রেনটি বাংলাদেশের বেনাপোলে এসে পৌঁছেছে। এটি ভারতীয় রেলকতৃপক্ষ পাঠিয়েছে। বাংলাদেশ রেলওয়ের বেনাপোলের কতৃপক্ষ ও বাংলাদেশ কাস্টমস এটি গ্রহণ করে। ভারতের পার্সেল ট্রেনটি মাল খালাস করে পূণরায় ভারতে ফিরে যাবে বলে জানান রেলের ডিজি।

ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে, বিশেষ পার্সেল এক্সপ্রেসটি (এসপিই) ভারতের গুন্টুরের রেড্ডিপালেম থেকে বাংলাদেশের বেনাপোল পর্যন্ত ১ হাজার ৩৭২ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করে বেনাপোল দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। রেলপথে পরিবহণ ব্যয় সড়ক পরিবহণের তুলনায় সাশ্রয়ী। সেকারণে করোনা মহামারিকালে পার্সেল বাহি ট্রেনে করে ভারত থেকে মালামাল আনছেন ব্যবসায়ীরা। ভারতীয় হাই কমিশন আরো জানিয়েছে, ২০২০ সালের মার্চ থেকে কোভিড-১৯ সম্পর্কিত বিধিনিষেধের কারণে দু'দেশের মধ্যে পরিবহণ পরিষেবা ব্যাহত হওয়ায় ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্যে তার প্রভাব পড়ে। এ কারণে ভারতীয় হাই কমিশন সরবরাহ শৃঙ্খলার এই বিঘ্ন হ্রাস করতে বাংলাদেশ রেল কর্তৃপক্ষকে ভারত-বাংলাদেশের মধ্যে পার্সেল ট্রেন পরিষেবা সহজতর করার প্রস্তাব দেয়। বাংলাদেশ রেল কর্তৃপক্ষ তাতে সম্মতি জানানোর পরে পার্সেল ট্রেনে করে মালামাল আনা হচ্ছে। এই পার্সেল ট্রেন পরিষেবা উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে বলে মন্তব্য করেছে ভারতীয় হাইকমিশন।

প্রসঙ্গত, এর আগে একদিনে ৯টি পার্সেল ট্রেন করে পাথর, পরে আরো বেশ কয়েকবার পার্সেল ট্রেন করে পেঁয়াজ, আদা, রসুন, কাচা মরিচসহ বিভিন্ন দ্রবাদী এনেছেন ব্যবসায়ীরা। ট্রেনে করে মালামাল আনা-নেয়া অনেক বেশী সাশ্রয়ী বলে দু দেশের ব্যবসায়ীরা পার্সেল ট্রেন ব্যবহারে উৎসাহী হচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App