সাহেদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

আগের সংবাদ

নিষেধাজ্ঞা মুক্ত ম্যানচেস্টার সিটি চ্যাম্পিয়নস লিগে খেলবে

পরের সংবাদ

গাঙ্গুলিকে ক্ষেপালে তার মাসুল দিতে হতো

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুলাই ১৩, ২০২০ , ৯:০০ অপরাহ্ণ

কলকাতার বাঙ্গালী ছেলে সৌরভ গাঙ্গুলি। যাকে ভারতীয় ক্রিকেটের নতুন রূপকার বলা হয়। অনেকের মতে ভারতীয় ক্রিকেট নতুন ছোঁয়া পেয়েছিল তার অধীনে খেলে। ভারতীয় দলে হার মানার বদলে লড়াই করার মানুষিকতা তিনিই তৈরি করে দিয়েছিলেন। আর এমন পরিবর্তন আনার জন্য নিজ দেশে যেমন সকলের প্রশংসা পান দেশের বাইরেও তার সঙ্গে খেলা খেলোয়াড়দের প্রশংসা পান তিনি। তেমনই দেশের বাইরে তার শুভাকাঙ্খীর মধ্যে অন্যতম হলে দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার গ্রায়েম স্মিথ। তিনি যখনই সুযোগ পান তখনই গাঙ্গুলির প্রশংসায় পঞ্চমুখ থাকেন।

স্টার স্পোর্টসের ক্রিকেট বিষয়ক অনুষ্ঠান ক্রিকেট কানেকটেড অনুষ্ঠানে যুক্ত হয়েছিলেন স্মিথ। আর সেখানেই তিনি জানিয়েছেন গাঙ্গুলি ছিল ঠান্ডা মাথার ক্রিকেটার। সে বুঝে শুনে খেলতো। কিন্তু যখনই কেউ তাকে ক্ষেপাতো তখনই সঙ্গে সঙ্গে তার মাসুল তিনি দিয়ে দিতেন। এ ব্যপারে গ্রায়েম স্মিথ বলেন, ‘আমরা সকলেই জানতাম দাদাকে যদি ক্ষেপানো হয়। তাহলে তার বদলা নিয়ে নিতেনই।’

সৌরভ গাঙ্গুলি এখনো সকলের কাছে বিখ্যাত হয়ে আছেন ২০০২ সালে লর্ডসে নিজের জার্সি দুলিয়ে জয় উদযাপনের কারণে। ইংল্যান্ডের বিপক্ষে নেটওয়েস্ট সিরিজের ফাইনাল জিতে তিনি এই উদযাপনটি করেছিলেন। স্মিথের মতে এই উদযাপনটি ছিল বিশেষ একটি উদযাপন। কারণ এই উদযাপনের মধ্য দিয়ে গাঙ্গুলি দেখিয়েছিলেন যে ভারত এখন আর কাউকে ভয় পায় না। এছাড়া ভারতের জয় তার জন্য কতো বড় ব্যপার ছিল এই উদযাপনের মধ্য দিয়ে তিনি সেটিও দেখিয়েছিলেন।

এমএইচ