ডা. সাবরিনা তিনদিনের রিমান্ডে

আগের সংবাদ

বিপদসীমার ৫০ সেন্টিমিটার উপরে বইছে তিস্তা

পরের সংবাদ

কোয়ারেন্টাইন সেন্টার হচ্ছে ইডেন গার্ডেন

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: জুলাই ১৩, ২০২০ , ১২:৩৭ অপরাহ্ণ

বৈশ্বিক মহামারি করোনায় কাঁপছে পূরো ভারত। দেশটিতে প্রতিদিনই প্রায় ২৮ হাজার করে ভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে। পশ্চিমবঙ্গে প্রতিদিন নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৮০০। আর তাইতো ১৩ জুলাই (সোমবার) থেকে পুলিশ কর্মীদের জন্য তড়িঘড়ি সেখানে গড়ে উঠতে চলেছে অস্থায়ী কোয়ারেন্টাইন সেন্টার। ঐতিহাসিক ঐতিহ্যের কলকাতা ইডেনকে আগেই কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে দেয়ার কথা বলেছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। এতদিন প্রয়োজন না পড়ায় সেই সিদ্ধান্ত নেননি প্রশাসনিক কর্তা ব্যক্তিরা।

একের পর এক পুলিশকর্মী করোনা আক্রান্ত হচ্ছেন কলকাতায়। তাই তাদের জন্য বড় কোয়ারানটিন সেন্টার জরুরি হয়ে পড়েছিল। সেই কোয়ারানটিন সেন্টার এবার তৈরি হচ্ছে ইডেনে। ইডেনে কোয়ারেন্টাইন সেন্টার তৈরির কথা মাথায় রেখে ইতিমধ্যে ১১ জুলাই (শনিবার) ছয় মাঠকর্মীকে ডরমেটারিতে স্থানান্তরিত করা হয়েছে। অন্য কর্মীদের ইডেনের বি ও সি ব্লকে অস্থায়ীভাবে রাখা হচ্ছে। সিএবি-ই তাদের খাওয়া থাকার দায়িত্ব নিয়েছে।

মুম্বইয়ে করোনা প্রকোপ বাড়ায় ওয়াংখেড়েতে কোয়ারেন্টাইন সেন্টারের পরিকল্পনা হলেও শেষমুহূর্তে তা বাতিল হয়ে যায়। কিন্তু মহারাষ্ট্র সরকার সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে। এরপর বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামেও কোয়ারেন্টাইন সেন্টারের ব্যবস্থা করা হতে চলেছে। তবে সেই কাজ এখনো শুরু হয়নি। ফলে স্টেডিয়াম হিসেবে ঐতিহ্যের ইডেনেই সম্ভবত প্রথম করোনা সেন্টার বসতে চলেছে। জানা গেছে, ইডেনের হাই কোর্ট প্রান্তের চারটি গ্যালারির নীচে ই, এফ, জি, এইচ ব্লকের ফাঁকা জায়গা আপাতত ব্যবহার করা হবে। অদূর ভবিষ্যতে আরো জায়গার প্রয়োজন হলে জে ব্লক ব্যবহার করা হতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

এর আগে হাওড়ার ডুমুরজলা স্টেডিয়ামে ১২০ আসনের কোয়ারানটিন সেন্টার গড়া হয়েছিল কলকাতা পুলিশের কর্মীদের জন্যে। সেখানে আর জায়গা ফাঁকা নেই। এরপর রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে কোয়ারানটিন সেন্টার গড়তে চেয়েছিল কলকাতা পুলিশ। কিন্তু প্রাতঃভ্রমণকারীরা তাতে আপত্তি জানায়। ফলে ভেস্তে যায় সেই পরিকল্পনা। এরপরই তড়িঘড়ি সিএববি-র কাছে কোয়ারানটিন সেন্টার গড়তে চেয়ে আর্জি জানায় কলকাতা পুলিশ। তাতে সায়ও দিয়েছে সিএবি।

কলকাতা পুলিশ সূত্রে খবর, গত ৪৮ ঘণ্টায় নতুন করে আরও ১৪ জন পুলিশকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে এখনও পর্যন্ত কলকাতা পুলিশেরই ৫৪০ জন কর্মী আক্রান্ত হয়েছেন কোভিড ১৯-এ। যার মধ্যে এখন অ্যাক্টিভ কেস রয়েছে ১২৫। লকডাউন-সহ করোনার গোটা পর্যায়ে দিনরাতে পথে নেমে কাজ করতে হচ্ছে পুলিশকর্মীদের। সেই দায়িত্ব পালন করতে গিয়েই আক্রান্ত হচ্ছেন পুলিশকর্মীরা।

এসএইচ