×

জাতীয়

তামাক নিয়ন্ত্রণ আইন মানছে না ঢাকার শতভাগ রেস্তোরাঁ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২০, ১২:৩৫ পিএম

তামাক নিয়ন্ত্রণ আইন মানছে না ঢাকার শতভাগ রেস্তোরাঁ

ফাইল ছবি

ঢাকা শহরের রেস্তোরাঁয় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের চিত্র পর্যালোচনা’ শীর্ষক এক জরিপে দেখা গেছে প্রায় শতভাগ রেস্তোরাঁ এই আইন মানছে না।

ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার মোট ৩৭১টি (উত্তর সিটি কর্পোরেশন এলাকায় ২১১টি এবং দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ১৬৬টি) রেস্তোরাঁয় পরিচালিত এই জরিপে দেখা গেছে, ২৪৫টি রেস্তোরাঁর ট্রেড লাইসেন্স আছে আর বাকী ১২৬টি রেস্তোরাঁর কোন ট্রেড লাইসেন্স নেই। ৫৪টি রেস্তোরাঁ বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির সদস্য ও বাকী ৩১৭টি রেস্তোরাঁ সদস্য নয়। এই ৩৭১টি রেস্তোরাঁর ৯৮ শতাংশ সামগ্রিকভাবে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের চিত্র উঠে আসে।

জরিপে আরো দেখা গিয়ে, ৩৪ শতাংশ রেস্তোরাঁয় ধূমপানের সামগ্রিক চিত্র পাওয়া যায়, ১৭ দশমিক ৩ শতাংশ রেস্তোরাাঁয় সরাসরি ধূমপানের দৃশ্য দেখা যায়; ২৯ দশমিক ৪ শতাংশ রেস্তোরায় সিগারেটের উচ্ছিষ্ট অংশ/ছাঁই দানি পাওয়া গিয়েছে এবং ২ দমমিক ৬ শতাংশ রেস্তোরাঁয় ধূমপানের গন্ধ পাওয়া গিয়েছে। ৯৮ শতাংশ রেস্তোরাঁয় আইন অনুযায়ী সতর্কতামূলক নোটিস পাওয়া যায়নি এবং ৯২% রেস্তোরাঁয় কোন ধরনের সতর্কতামূলক নোটিশ পাওয়া যায়নি। জরিপে আরো প্রকাশ পায় যে, বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির সদস্য রেস্তোরাঁয় ধূমপানের হার ১৮ দশমিক ৫ শতাংশ এবং সদস্য নয় এমন রেস্তোরাঁয় ধূমপানের হার ৩৬ দশমিক ৯ শতাংশ।

শনিবার (১১ জুলাই) বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি ও ঢাকা আহ্ছানিয়া মিশনের যৌথ উদ্যোগে এক অনলাইন আলোচনা সভায় জরিপের ফলাফল তুলে ধরা হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব রেজাউল করিম সরকার রবিন এবং সভায় প্রধান অতিথি ছিলেন রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি খন্দকার রহুল আমিন। সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির কোষাদক্ষ তৌফিকুল ইসলাম খান এবং সভার উদ্দেশ্য সম্পর্কে বলেন, ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের সিনিয়র প্রোগ্রাম অফিসার শারমিন রহমান। জরিপের তথ্য চিত্র উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারি পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান। এছাড়া সভায় বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির নেতারা বক্তব্য দেন।

প্রসঙ্গত; ২০১১ সাল থেকে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি ও ঢাকা আহ্ছানিয়া মিশন ধূমপানমুক্ত রেস্তোরাঁ গঠনে একত্রে কাজ শুরু করে এবং বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নের ফলস্বরূপ বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির সদস্য রেস্তোরাঁয় আইন লঙ্ঘনের হার তুলনামূলক কম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App