×

সারাদেশ

টানা বৃষ্টিতে আদিতমারীতে ৫ হাজার পরিবারের মানবেতর জীবন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২০, ০৮:৪০ পিএম

টানা বৃষ্টিতে আদিতমারীতে  ৫ হাজার পরিবারের মানবেতর জীবন

বৃষ্টিতে আদিতমারীর মানবেতর জীবন যাপন

ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার মহিষখোঁচা ইউনিয়নের ৭টি এলাকার ৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন। এদিকে তিস্তার চরাঞ্চলের পরিবারগুলো পানিবন্দি হয়ে মানবেতর জীবন-যাপন করছেন। লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আব্দুল কাদের ভোরের কাগজকে জানান, হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ পয়েন্টে রবিবার তিস্তা নদীর পানি বিপদসীমার ১৫/১৮ সে. মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রবিবার(১২ জুলাই) সকালে উপজেলার মহিষখোচা ইউনিয়নের সলেডি স্পার-২ বাঁধের গোবরধন, চন্ডিমারী, দক্ষিণ বালাপাড়া, আরাজি ছালাপাক সহ অন্যান্য গ্রামগুলো ঘুরে দেখা গেছে, এসব পরিবারগুলোর বাড়ীতে প্রায় ৩/৪ ফুট পর্যন্ত পানি উঠেছে। পানি উঠার কারণে অনেকে লোকজন ঘর থেকে বের হতে পারছেন না। আবার অনেকেই বাড়ীঘর ছেড়ে উঁচু জায়গায় আশ্রয় নিয়েছেন। আবার কেউ কেউ নৌকায় করে প্রয়োজনীয় কাজ করছেন। বন্যা কবলিত পরিবারগুলো তাদের গবাদিপশু নিয়ে বিপাকে পরেছেন। আবার অনেকেই আগেই বন্যা আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। ফলে বন্যা কবলিত এলাকায় বিশুদ্ধ পানি ও খাবারের সংকট দেখা দিয়েছে। প্রশাসনের পক্ষ থেকে এখনও নতুন করে এসব পরিবারের মাঝে কোনো ত্রাণ সহায়তা বিতরণ করা হয়নি।

এদিকে তিস্তা নদীর ভাঙ্গন থেকে রক্ষার জন্য এলাকাবাসীর সহায়তায় একটি বালুর বাঁধ নির্মাণ করা হয়েছে। বাঁধটি রক্ষার জন্য সমাজ কল্যাণ মন্ত্রী আলহাজ্ব নুরুজ্জামান আহমেদের উদ্যাগে পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় জিও ব্যাগ ফেলা হচ্ছে। বাঁধটি রক্ষার জন্য এলাকাবাসী রাত জেগে পাহাড়ায় নির্ঘুম রাত কাটাচ্ছেন।

এ ব্যপারে মহিষখোঁচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরী সঙ্গে আলোচনা হলে তিনি বলেন, ইউনিয়নের ৯৬টি বাড়িসহ ৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিন সংগে মুঠোফোনে আলোচনা হলে তিনি বলেন, । টানা বৃষ্টিতে আদিতমারী উপজেলার মহিষখোঁচা, ইউনিয়নের প্রায় ৫ হাজার পরিবার পানিবন্দি রয়েছে ওবং দুর্গাপুর ও ভাদাই ইউনিয়নের খোলাহাটি ৯ নং ওয়ার্ডের প্রায় ২০০ টি বাড়ি পানিবন্দি রয়েছে। এবং দুর্গাপুরসহ মহিষখোঁচায় ৯৬ টি বাড়ি নদী ভাঙনের শিকার হয়েছে। এছাড়া পুর্বের ৪ হাজার সহ নতুন করে আরও ১হাজার মোট ৫ হাজার পরিবার পানিবন্দি অবস্থায় রয়েছে । প্রশাসনের পক্ষ থেকে পানিবন্দি পরিবার গুলোর সার্বক্ষণিক খোঁজ খবর নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, পানিবন্দি পরিবার গুলোর তালিকা প্রস্তুত করে তাদেরকে ১০ কেজি চাল ও দুই কেজি আলু শিঘ্রই প্রদান করা হবে। এবং এর বিপরীদে ৩৫ মে.টন চাল ছাড় করা হয়েছে। এর আগে উপজেলার বিভিন্ন ইউনিযনের বন্যা কবলিত ও ক্ষতি গ্রস্থ পরিবারের মাঝে ৫৩ মে.টন চাল তালিকা তৈরীর মাধ্যমে প্রদান করা হয়েছে। ভাদাই ইউনিয়নের পরিদর্শন শেষে ভাদাই ইউনিয়নের ২০০ পরিবারের জন্য বরাদ্দ চাওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App