×

সারাদেশ

হুমকির মুখে ১০ গ্রামের বেড়িবাঁধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২০, ০১:৪৫ পিএম

হুমকির মুখে ১০ গ্রামের বেড়িবাঁধ

ছবি: প্রতিনিধি

হুমকির মুখে ১০ গ্রামের বেড়িবাঁধ

বন্যা

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের তাহিরপুরে ভয়াবহ বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফের পানির নিচে তলিয়ে গেছে ঘরবাড়ি। বন্ধ রয়েছে জেলা সদরের সঙ্গে উপজেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা। হুমকির মুখে নদী তীরবর্তী ১০টি গ্রামের বেরিবাঁধ। বাঁধ ভেঙে যে কোনো সময় প্লাবিত হতে পারে গ্রামগুলো। দ্রুত বাঁধ মেরামতের দাবি জানিয়েছেন স্থানীয়রা। এছাড়া উপজেলা সদরের সঙ্গে আন্তঃসড়ক যোগাযোগ ব্যবস্থা রয়েছে সম্পূর্ণ বন্ধ।

শ্রীপুর দক্ষিণ তাহিরপুর সদরসহ ৭ ইউনিয়নের প্রায় শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ পানিবন্দী। বাড়িঘর, গৃহ পালিত পশু, গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন এলাকাবাসী। এখনও উপজেলার অনেক জায়গায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। উপজেলার সীমান্ত নদী যাদুকাটার পানি বিপদ সীমার ১২৫ সে.মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘন্টায় তাহিরপুরে ২৫২মি.মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড।

[caption id="attachment_230977" align="aligncenter" width="700"] ছবি: প্রতিনিধি[/caption]

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানিয়েছেন, জরুরি ভিত্তিতে বন্যা কবলিতদের মধ্যে শুকনো খাবার সরবরাহ করা হচ্ছে। এছাড়া উপজেলার প্রতিটি ইউনিয়নে ১ মে.টন করে চাল বরাদ্ধ দেয়া হয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান জানিয়েছেন, তাহিরপুর ভারি বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস রয়েছে। যদি এ রকম ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকে তাহলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হবে।

সুনামগঞ্জ ১ আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন বলেছেন, প্রয়োজনের তুলনায় আশ্রয়কেন্দ্র অপ্রতুল হওয়ায় আপাতত স্কুলে বানভাসিদের আশ্রয় নিতে বলেছি। হাওর এলাকায় গৃহ পালিত পশু নিয়ে হাওরবাসী পরেছে বিপাকে। জেলা প্রশাসকের সঙ্গে সার্বক্ষনিক যোগাযোগ করে বানভাসিদের সাধ্যমতো সাহায্য সহযোগিতাও করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App