×

সারাদেশ

ফুলবাড়ীয়ার কাঁঠাল বীজ যাচ্ছে বিদেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২০, ০৬:২৩ পিএম

ফুলবাড়ীয়ার কাঁঠাল বীজ যাচ্ছে বিদেশে

কাঁঠাল বীজ প্রক্রিয়াজাতকরণ

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার কাঁঠালের বীজ যাচ্ছে বিদেশ। কাঁঠালের বীজ খেতে সুস্বাদু ও পুষ্টিগুণ থাকায় এ বীজের চাহিদা রয়েছে অনেক বেশি। সরেজমিনে উপজেলার বাক্তা ইউনিয়নের মাজনতলী বাজারে গিয়ে দেখা যায়, রাজমামুদ নামের একজন কাঁঠালের বীজ বাছাই করছে।

তিনি জানান, আমার ছেলে জয়নাল ভ্যানগাড়ি নিয়ে বাড়ি বাড়ি গিয়ে কাঁঠালের বীজ সংগ্রহ করে। আমি সেইগুলো বাছাই করে প্লাস্টিকের ড্রামে করে শ্যাম্পু দিয়ে ভাল করে পরিষ্কার করি। পরে সেই কাঁঠাল বীজ রোদে শুকিয়ে বস্তায় ভরে ঢাকা কাওরান বাজারে নিয়ে যাই। সেখানে থেকে আড়ৎদারের মাধ্যমে বিদেশ যায় বলে আড়ৎদার আমাদেরকে জানান।

বাড়ি বাড়ি থেকে ৫ থেকে ৬ টাকা কেজি ধরে কিনে আনি পরে তা প্রক্রিয়াজাত করে ঢাকায় বিক্রি করি ২৫ থেকে ৩০ টাকা কেজি। মৌসুমে ৩/৪ মাস চলে এ ব্যবসা। বাকি সময় অন্য কাজ করি।

ইন্টারনেটে থেকে জানা যায়, ব্রাজিলের সাও পাওলো কৃষি বিশ্ববিদ্যায়ের বিজ্ঞানীদের গবেষকরা জানান, কাঁঠাল বীজ থেকে কফি তৈরির পাউডার পাওয়া যায়। যা থেকে চকোলেট ও প্রস্তুত করা সম্ভব। তারা আরো জানান, কাঁঠালের বীজ নাকি চকোলেটের মতোই সুগন্ধি। চকোলেট তৈরির মূল উপকরণ কোকো বিনস যা খুবই দামি। তার তুলনায় কাঁঠালের বীজ অনেক সহজলভ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App