কিশোরের এ মাটি, জল বাতাসের প্রতি ঋণ ছিল

আগের সংবাদ

করোনায় মারা গেছেন আরডিএ’র ডিজি

পরের সংবাদ

এন্ড্রু কিশোরকে উৎসর্গ করে ফিরলো অদিতারিয়ানস

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুলাই ১১, ২০২০ , ১০:৫৫ পূর্বাহ্ণ

সৃষ্টিশীল যেকোনও কাজের ক্ষেত্রে প্রচলিত আর গ্রামারের বাইরেও হাঁটতে হয়। সেই ভাবনা বা হাঁটাকে বলা হয় এক্সপেরিমেন্ট। পথটি বেশ পিচ্ছিল, তাই সচরাচর পা মাড়ান না অনেকেই।

চলতি প্রজন্মের সংগীত পরিচালকদের মধ্যে সেই পিচ্ছিল পথের অন্যতম পথিক অদিত। যার প্রমাণ তার নানামাত্রিক সংগীত প্রযোজনা থেকে পাওয়া যায়। যেমনটা মিলেছিল বছর তিনেক আগে ‘অদিতারিয়ানস’ ব্যান্ডের প্রথম প্রজেক্ট ‘জোছনা’র মাধ্যমে। মাঝে আরও অনেক ব্যতিক্রম ও জনপ্রিয় প্রজেক্ট পেরিয়ে ফের হাজির এই টিমের সদস্যরা। এবারের কাজটির নাম ‘জলভ্রম’। কণ্ঠে পুরনো দুই সদস্য—দোলা রহমান ও তৌফিক আহমেদ।

যথারীতি এবারও ক্লাসিক, রক আর র‌্যাপের অভূতপূর্ব সংমিশ্রণ ঘটেছে পুরো কাজটিতে। এটি উন্মুক্ত হয়েছে ৯ জুলাই ফ্যাটম্যান ফিল্মস-এর ইউটিউব চ্যানেলে। আর প্রজেক্টটি উৎসর্গ করা হয়েছে প্লেব্যাক কিংবদন্তি এন্ড্রু কিশোরকে।

‘জলভ্রম’ গানটি লিখেছেন আবদার রহমান। র‌্যাপ অংশ র‌্যাপার তৌফিক নিজেই লিখেছেন। সুর করেছেন যৌথভাবে অদিত, দোলা ও মুত্তাকী হাসিব। দলের সদস্যদের নিয়ে পুরো গানটির সংগীত পরিচালনা করেছেন অদিত রহমান।

জলভ্রম:

চলছে করোনাকাল, তাই গানটির ভিডিও তৈরি করা হয়েছে শিল্পী ও যন্ত্রীদের নিজ নিজ বাসা থেকে অংশ নেওয়ার মাধ্যমে।

‘জলভ্রম’র অন্যতম শিল্পী তৌফিক আহমেদ বলেন, ‘ভালো কিছুর জন্য একটু লম্বা সময় অপেক্ষা করতে হয়। সেটা আমরা বিশ্বাস করি বলেই প্রথম গানের পর দ্বিতীয় গানে আসতে তিন বছর সময় লেগেছে। সামনে আরও কিছু ভিন্ন ধারার গানের প্ল্যান করছেন দলটির কি-ম্যান অদিত। সেখানে বাংলা ক্লাসিক্যাল ঘরানার সঙ্গে অন্যান্য জনরার মিশ্রণ ঘটানোর চেষ্টা থাকবে। যার ফলে অদিতারিয়ানস-কে আমি ব্যান্ড না বলে সংগীত গবেষণা কেন্দ্র বলতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি।’

এসএইচ