×

ক্রিকেট

রেকর্ডবুকে সাকিবের পাশে হোল্ডার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২০, ০২:১১ পিএম

রেকর্ডবুকে সাকিবের পাশে হোল্ডার

ইংলিশ ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে জেসন হোল্ডারের উল্লাস

রেকর্ডবুকে সাকিবের পাশে হোল্ডার

৪২ রানে ইংল্যান্ডের ৬ ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে অধিনায়ক হিসেবে রেকর্ড গড়ে সাকিবের পাশে জায়গা করে নিয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটিতে ইংলিশদের প্রথম ইনিংসে কাঁপিয়ে দিয়েছেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। তিনি একাই ৬ উইকেট শিকার করে ইংলিশদের মাত্র ২০৪ রানে থামিয়ে দিয়েছেন। ৪২ রান খরচায় এই ৬টি উইকেট শিকার করে রেকর্ডবুকের দুই জায়গায় সাকিবের নামের পাশে জায়গা করে নিয়েছেন হোল্ডার।

প্রথম রেকর্ডটি হলো গত ২০ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে অধিনায়কদের সেরা বোলিং ফিগারের তালিকায় ৪র্থ স্থানে উঠে এসেছেন তিনি। এই তালিকায় তৃতীয় অধিনায়ক হিসেবে রয়েছেন টাইগারদের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই মাত্র ৩৩ রান খরচায় ৬টি উইকেট তুলে নিয়েছিলেন তিনি। এই তালিকার শীর্ষে ও দ্বিতীয়স্থানে রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ ও দক্ষিণ আফ্রিকার পেসার শন পোলক। হেরাথ ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়ক হিসেবে ৬৩ রানে ৮ উইকেট তুলে নিয়েছিলেন। অপরদিকে শন পোলক ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩০ রানে ৬টি উইকেট তুলে নিয়েছিলেন।

[caption id="attachment_230819" align="alignnone" width="1066"] ৪২ রানে ইংল্যান্ডের ৬ ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে অধিনায়ক হিসেবে রেকর্ড গড়ে সাকিবের পাশে জায়গা করে নিয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার[/caption]

২০১০ সালে ওল্ড ট্রাফোর্ডে ১২১ রান খরচায় ৫ উইকেট তুলে নিয়েছিলেন সাকিব আল হাসান। এরপর আর কোনো দেশের অধিনায়ক ইংল্যান্ডের মাটিতে ৫ উইকেট তুলে নিতে পারেননি। দীর্ঘ ১০ বছর পর সাকিবের মতোই অধিনায়ক হিসেবে ৫ উইকেট নেয়ার কীর্তি দেখিয়েছেন হোল্ডার। ফলে এক দিনেই দুই জায়গায় সাকিবের নামের পাশে জায়গা করে নিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App