×

আন্তর্জাতিক

পাল্টা নিষেধাজ্ঞার হুমকি  চীনের

Icon

nakib

প্রকাশ: ১০ জুলাই ২০২০, ০৭:৫৪ পিএম

উইঘুর মুসলিমদের ওপর দমন-নিপিড়নের অভিযোগে চীনের বেশ কিছু উর্দ্ধতন কর্মকর্তাকে নিষেধাজ্ঞার অন্তভূক্ত করছে যুক্তরাষ্ট্র। শুক্রবার ( ১০ জুলাই) এর জাবাবে চীনের পক্ষ থেকেও পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে চীন।

চীনের পক্ষ থেকে এ পদক্ষেপকে খুবই উদ্দেশ্যমূলক আখ্যা দিয়েছে। তাছাড়া দেশ দুটির সম্পর্কের আবনতি ও করোনা প্রতিরোধে চীনের সফলতা ও হংকংয়ে কঠোর নিরাপত্তা আইন করার প্রেক্ষিতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানায় চীন। চীনের ৪ জন প্রভাবশালী কর্মকর্তার ওপর এ নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন। এর ফলে এসব কর্মকর্তা বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ ও ব্যবসা করতে বাধার সম্মুখিন হবে বলে দাবি করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এ নিষেধাজ্ঞাকে চীনের পক্ষ থেকে অভ্যন্তরীন বিষয়ে মারাত্মক ধরণের হস্তক্ষেপ বলে মন্তব্য করা হয়। তাছাড়া এ ধরণের ভুল পদক্ষেপ থেকে সরে আসতেও যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায় চীন। অন্যথায় যুক্তরাষ্ট্রের বেশ কিছু কর্মকর্তা ও সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার হুশিয়ারী উচ্চারণ করে চীন।

অন্যদিকে উইঘুর মুসলিমদের আন্তর্জাতিক সংগঠন এ ধরনের পদক্ষেপকে স্বাগত জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য দেশগুলোকেও একই পদক্ষেপ নিতে আহ্বান জানায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App