×

জাতীয়

অভিবাসী নারী শ্রমিকদের রক্ষা ও পুনর্বাসনের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২০, ০৯:৫৯ পিএম

অভিবাসী নারী শ্রমিকদের রক্ষা ও পুনর্বাসনের দাবি

ওয়েভ কনফারেন্সে ব্ক্তারা

প্রবাসী নারী শ্রমিকদের খাদ্য, স্বাস্থ্য এমনকি আত্মহত্যা সমস্যা, নিরাপত্তা নিশ্চিত করার আহ্বানসহ অভিবাসীর সমস্যা থেকে রক্ষা ও পুনর্বাসনের উপর জোর দিয়েছেন বিশিষ্টজনেরা।

শুক্রবার (১০ জুলাই) ‘ওমেন মাইগ্রান্ট ওয়ার্কার্স ইন কভিট-১৯ পেন্ডামিক : রোল অব এম্বাসি’ শীর্ষক এক ভারচুয়াল অনলাইন ওয়েভ কনফারেন্সে বক্তারা এসব কথা বলেন। সকালে ইউকে এইড প্রকাশ প্রজেক্টের অর্থায়নে বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্রের (বিএনএসকে) ও আইআইডি (আইআইডি) এই কনফারেন্সের আয়োজন করে। মানবাধিকারকর্মী শিফা হাফিজার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম এন.ডি.সি। বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের সচিব ড. আহমেদ মনিরুস সালেহীন। আলোচনায় অংশ নেন জর্ডান দূতাবাসের এম্বাসিডর নাহিদ সোবহান, গেয়াটডাব্লুউ’র ইন্টারন্যাশনাল কর্ডিনেটর, ড.বন্দনা পাটনায়েক, ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম হেড শরিফুল হাসান প্রমুখ। বিএনএসকের ডিরেক্টর ড. সৈয়েদা খালেদা মুহেব বিথী গবেষণা প্রবন্ধ এবং বিএনএসকের এক্সিকিউটিভ ডিরেক্টর সুমাইয়া ইসলাম স্বাগত বক্তব্য রাখেন।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে অভিবাসীর অধিকার রক্ষার্থে সকল প্রকার সহযোগিতার নিশ্চয়তা দেন।

বক্তারা কোভিড-১৯ মহামারী সহ সকল সময়ে অভিবাসী শ্রমিকের বিশেষ করে অভিবাসী নারীশ্রমিকদের পাশে থাকার অঙ্গীকার করেন। বিশ্বায়নের আলোকে দূতাবাসের ভুমিকা বিষয়ে এবং সহমর্মিতার সাথে সহায়তার বিষয়ে সকলের প্রতি অনুরোধ জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App