সামনের দিনগুলো হবে আরো উদ্বেগজনক

আগের সংবাদ

বেতন পেয়েও নিয়ে ফেরা হলো না শিল্পী দেবীর

পরের সংবাদ

শিশুদের নতুন রোগে বাড়ছে আতঙ্ক 

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুলাই ১০, ২০২০ , ১২:২৪ অপরাহ্ণ

করোনা ভাইরাসের মতোই উপসর্গযুক্ত নতুন এক রোগে শিশুদের আক্রান্ত হওয়া খবর পাওয়া গেছে। নতুন এই রোগটি নাম, ‘পেডিয়াট্রিক মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বা ‘মাল্টি সিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম’। উপসর্গ করোনার কাছাকাছি হওয়ায় শিশুদের করোনা পরীক্ষাও হচ্ছে। তবে সবারই করোনা রিপোর্ট নেগেটিভ আসে।

জানা গেছে, গত দুই সপ্তাহে ভারতের পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে পাঁচ জন শিশু এই রোগে আক্রান্ত হয়েছে। রোগটির মূল উপসর্গ হল- তীব্র জ্বর, জিভ ও ঠোঁট লাল হয়ে যাওয়া, শরীরের শিরা-উপশিরা ফুলে যাওয়া এবং র‍্যাশ বেরনো। মূলত ২ থেকে ১৪ বছরের শিশু-কিশোররা ওই রোগে আক্রান্ত হচ্ছে।

এর আগে, ষাটের দশকে জাপানে কাওয়াসাকি নামে এক শিশুরোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। করোনা আবহে সেই কাওয়াসাকি রোগের মতোই এর উপসর্গ।

চিকিৎসকেরা জানাচ্ছেন, কাওয়াসাকিতে আক্রান্ত শিশুর জ্বর অ্যান্টিবায়োটিকে কমতে চায় না। নতুন রোগটির ক্ষেত্রে শিশুদের কাওয়াসাকির মতো উপসর্গ ছাড়াও পেটে ব্যথা, পাতলা পায়খানার অতিরিক্ত উপসর্গ দেখা যাচ্ছে। বিশেষজ্ঞরা একে বলছেন ‘টিপিক্যাল কাওয়াসাকি’ বা পিআইএমএস।

শিশুরোগ বিশেষজ্ঞ প্রবীর ভৌমিক বলেন, করোনার আগে গোটা বছরে হয়তো কাওয়াসাকি উপসর্গযুক্ত এক দুইজন শিশুকে পাওয়া যেত। এখন গত দুই সপ্তাহে ওই উপসর্গের পাঁচটি শিশুকে পেলাম। কাওয়াসাকির উপসর্গের সঙ্গে নতুন উপসর্গও মিলছে আক্রান্তদের শরীরে।

ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ’-এর প্রফেসর তথা ডিরেক্টর অপূর্ব ঘোষও মানছেন, ‘এটা ঠিক যে, করোনাকালে গোটা রাজ্যেই কাওয়াসাকি উপসর্গযুক্ত শিশুর সংখ্যা বেড়ে গেছে।

করোনা আবহে ব্রিটেন, আমেরিকা, ইটালিতে কয়েক হাজার শিশু ‘পিএমআইএস’-এ আক্রান্ত হয়েছে। ব্রিটিশ মেডিক্যাল জার্নাল ‘বিএমজে’র এপ্রিল সংস্করণে এই বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

হু এবং আমেরিকার ‘সেন্টার অব ডিজিজ কন্ট্রোল’ আবারও জানিয়েছে, এই রোগের সঙ্গে করোনার সম্পর্ক রয়েছে। যদিও ঠিক কী সম্পর্ক তা জানতে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি টেস্ট প্রয়োজন, যা খুব কমই হচ্ছে। সূত্র-আনন্দবাজার পত্রিকা

এসএইচ