রেকর্ডবুকে সাকিবের পাশে হোল্ডার

আগের সংবাদ

সাহারা খাতুনের মৃত্যুতে স্পিকার- ডেপুটি স্পিকারের শোক

পরের সংবাদ

তিন ম্যাচের জন্য প্রস্তুত সিলেট স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত হয়েছে: জুলাই ১০, ২০২০ , ২:২৩ অপরাহ্ণ

বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাই পর্বে বাংলাদেশের হোম ভেন্যুর তিনটি ম্যাচই সিলেটে আয়োজনের চিন্তা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আর এ জন্য সিলেট জেলা স্টেডিয়ামে প্রস্তুত বলে জানিয়েছেন বাফুফে নির্বাহী সদস্য ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহিউদ্দিন আহমদ সেলিম।

যদিও সবকিছু নির্ভর করছে দেশের করোনা পরিস্থিতির ওপর। ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপে বাংলাদেশের বাকি আছে চারটি ম্যাচ। ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে, ১৩ অক্টোবর কাতারের বিপক্ষে এবং ১২ ও ১৭ নভেম্বর যথাক্রমে ভারত ও ওমানের বিপক্ষে খেলবে জামাল-রানারা। এই চার ম্যাচের তিনটি- আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে নিজেদের মাঠে খেলবে বাংলাদেশ। আফগানিস্তান ম্যাচ আগে থেকেই সিলেট জেলা স্টেডিয়ামে আয়োজনের সিদ্ধান্ত ছিল। বাকি দুটিও সেখানে নেয়ার কথা চিন্তা করছে বাফুফে।

যদিও প্রথমে বাফুফের পরিকল্পনায় ছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারত ও ওমানের বিপক্ষে ম্যাচ আয়োজনের। কিন্তু করোনার কারণে এবং ফিফা ও এএফসির নির্দেশনা অনুযায়ী সুযোগ সুবিধা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে না থাকায় এখন বাফুফে চাইছে এক ভেন্যুতেই তিনটি ম্যাচ আয়োজন করতে। কেননা ম্যাচ আয়োজনে ফিফা-এএফসির রয়েছে প্রতিটি দলের জন্য আলাদা আবাসন, আইসোলেশন, কোভিড-১৯ টেস্ট, অনুশীলন ভেন্যু থাকা ইত্যাদির মতো কঠোর নির্দেশনা। এ কারণে একাধিক ভেন্যু প্রস্তুত করার ঝামেলায় যেতে চায় না বাফুফে।

সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহিউদ্দিন আহমদ সেলিম জানান, এখন পর্যন্ত ৮ অক্টোবর সিলেটে বাংলাদেশ ও আফগানিস্তান ম্যাচ হবে, এটা নিশ্চিত। একই ভেন্যুতে বাফুফে ভারত ও ওমানের বিপক্ষে ম্যাচ আয়োজন করতে চাইলেও সমস্যা নেই। করোনা কারণে সব ধরনের খেলা বন্ধ থাকায় জেলা স্টেডিয়ামের ঘাস বেশ বড় হয়ে উঠেছে। কয়েকদিনের টানা বৃষ্টিতে মাঠে জমেছে পানি। মাঠের ঘাস কাটানো হচ্ছে। বৃষ্টির কারণে মেশিন ব্যবহার করা যাচ্ছে না। দু’দিন রোদ পেলেই মাঠ খেলার উপযোগী হয়ে উঠবে।’

এছাড়া, নতুন লাল-সবুজ রঙের চেয়ারে সাজানো হয়েছে স্টেডিয়ামটির গ্যালারি। এখন অপেক্ষা আফগান বধের মঞ্চ হতে! করোনা প্রভাবে গত মার্চে খেলা স্থগিত হয়ে যাওয়ার আগ পর্যন্ত অনুষ্ঠিত চার ম্যাচে তিন হার ও এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে তলানিতে আছে বাংলাদেশ। বাকি চার ম্যাচের মধ্যে হোমভেন্যুর ম্যাচ ৩টি থেকে জয় পেতে মুখিয়ে আছে জেমি ডের শিষ্যরা ।

এমআই