স্বাস্থ্য অধিদপ্তরের কালো তালিকায় ১৪ ঠিকাদার

আগের সংবাদ

নিজের স্ত্রীকে মেরেছি, কার কী বলার আছে!

পরের সংবাদ

সালাহর অন্যরকম সেঞ্চুরি

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: জুলাই ৯, ২০২০ , ৯:৩৫ অপরাহ্ণ

ইংলিশ প্রিমিয়ার লিগে আজ অন্যরকম এক সেঞ্চুরি করেছেন লিভারপুলের প্রাণভোমরা মোহাম্মদ সালাহ। তিনি প্রিমিয়ার লিগে রেডদের হয়ে ১০০ গোল করা ও করতে সাহায্য করেছেন। এই ১০০ গোলের মধ্যে তিনি নিজে গোল করেছেন ৭৩টি। আর গোল করতে সাহায্য করেছেন ২৭টি। গোলের অন্যরকম এই সেঞ্চুরি পূর্ণ করতে তিনি রেডদের হয়ে ম্যাচ খেলেছেন ১০৪টি। আর এর মাধ্যমে প্রিমিয়ার লিগে লিভারপুলে সবার আগে গোলের সেঞ্চুরি পূর্ণ করার কীর্তি গড়েছেন তিনি। আজ এ ব্রাইটনের বিপক্ষে জোড়া গোল করেন মোহাম্মদ সালাহ। আর এতেই তার গোলের সেঞ্চুরি পূর্ণ হয়ে যায়।

লিভারপুলের ফুটবল ইতিহাসে প্রিমিয়ার লিগে সালাহর আগে মাত্র ৩ জন এই কীর্তি গড়তে পেরেছিলেন। তারা হলেন- স্টেভেন জেরার্ড, মাইকেল ওয়েন ও রবি ফোলার। তবে সালাহ তাদের চেয়ে অনেক কম সময়ের ব্যবধানে সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন। সেঞ্চুরি করার এই তালিকায় সালাহর পর কম ম্যাচে সেঞ্চুরি করেছেন মাইকেল ওয়েন। তিনি সেঞ্চুরি পূর্ণ করেছিলেন তার ১৪৮ নম্বর ম্যাচে। তৃতীয়স্থানে রয়েছেন রবি ফোলার। তার সেঞ্চুরি করতে লেগেছিল ১৫৮টি ম্যাচ। আর চতুর্থস্থানে থাকা স্টেভেন জেরার্ড সেঞ্চুরি পূর্ণ করেছিলেন তার ২১২ নম্বর ম্যাচে।

লিভারপুলে যোগ দেয়ার মাত্র ৩ মৌসুমেই সালাহ এই অনন্য কীর্তি গড়তে সমর্থ হয়েছেন। তিনি ২০১৭-১৮ মৌসুমে ইতালিয়ান ক্লাব রোমা থেকে লিভারপুলে যোগ দেন। আর প্রথম মৌসুমে এসেই বাজিমাত করেন তিনি। সেবার প্রিমিয়ার লিগে রেডদের হয়ে ৩৬টি ম্যাচ খেলেন তিনি। আর এই ৩৬ ম্যাচ খেলে করেন ৩২টি গোল। এর মাধ্যমে প্রথম মৌসুমেই সর্বোচ্চ গোলদাতা হয়ে গোল্ডেন বুট জেতেন তিনি।

এরপর ২০১৮-১৯ মৌসুমেও নিজের গোলের চাকা সচল রাখেন তিনি। যদিও এই মৌসুমে তার গোলের সংখ্যা কমে যায়। সেবার তিনি প্রিমিয়ার লিগে পুরো ৩৮ ম্যাচ খেলে ২২টি গোল করেন। এই ২২টি গোল করেও সর্বোচ্চ গোলদাতা হন তিনি। তবে এই মৌসুমটিতে তার সঙ্গে যৌথভাবে ২২টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হন তারই লিভারপুল সতীর্থ সাদিও মানে ও আর্সেনালের পিয়া এমরিক অবামেয়াং। আর এই ২০১৯-২০ মৌসুমে এখন পর্যন্ত ৩০টি ম্যাচ খেলে ১৯টি গোল করেছেন তিনি। এবারো সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন তিনি। তার চেয়ে মাত্র দুটি গোল বেশি করে প্রথমস্থানে রয়েছেন লিস্টার সিটির জেমি বার্ডে। লিভারপুলের যে ৪টি ম্যাচ বাকি আছে এই ৪টি ম্যাচেও যদি সালাহ গোল করতে পারেন তাহলে হয়তো এবারো প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতা হতে পারবেন তিনি। আর এর মাধ্যমে প্রিমিয়ার লিগে তার সর্বোচ্চ গোলদাতা হওয়ার হ্যাটট্রিক হয়ে যাবে।

এমএইচ