মাত্র ৫ ঘণ্টা ১৮ মিনিটের আলোচনায় বাজেট পাস

আগের সংবাদ

কীভাবে অনুমোদন পেল রিজেন্ট, প্রশ্ন জাপার

পরের সংবাদ

চামড়ার দাম পেতে রপ্তানি করার প্রস্তাব জিএম কাদেরের

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুলাই ৯, ২০২০ , ৫:৪৬ অপরাহ্ণ

জাতীয় সংসেদ প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বিরোধীদল জাতীয় পার্টির উপেনতা জি এম কাদের বলেছেন, গত বছরে আমরা দেখেছি চামড়ার দাম কেউ পায়নি। বিশেষ করে ফকির- মিসকিনরা বা সমজিদ, এতিমখানাগুলো চামড়া বিক্রি করতে পারেনি। অনেকেই চামড়া ফেলে দেয় বা পচে নষ্ট হয়। এক ধরনের অসাধু চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেট করে চামড়ার এই মূল্য কমিয়ে ছোট ছোট চামড়া বিক্রেতাদের জিম্মি করে রাখে।

এ বছরে কোরবানির ঈদের চামড়া যাতে সঠিক দামে বিক্রি করতে পারে সে জন্য প্রয়োজনে চামড়া রপ্তানির করার সুযোগ দেবার দাবি জানিয়েছেন তিনি। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত ছিলেন।

জি এম কাদের প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, রপ্তানির সুযোগ রাখলে- বাজার উম্মুক্ত হবে, দেশের মুনাফালোভী বড় বড় চামড়া ব্যবসায়ীরা মুক্তবাজার থেকে প্রতিযোগিতার মাধ্যমে যাতে চামড়া কিনে সে ব্যবস্থা করতে হবে। তিনি বলেন, ছোট ছোট ব্যবসায়ী, মসজিদভিত্তিক এতিম খানা, ফকির-মিসকিন, বিভিন্ন এতিমখানা যারা চামড়া ফ্রিতে সংগ্রহ করে বিক্রি করে অন্নসংস্থান করে থাকে তারা যাতে সঠিক চামড়ার মূল্য পায় সেজন্য ঈদের আগে থেকে চামড়া বিষয়ে যথাযথ মূল্য নির্ধারণের দাবি জানান তিনি। গত বছর চামড়া নষ্ট হয়ে যাওয়ায় বা এখনো প্রচুর চামড়া পড়ে থাকায় তিনি এমন প্রস্তাব করেন।

পিআর