×

সাহিত্য

৩০০ শিল্পীর অংশগ্রহণে ‘করোনার বিরুদ্ধে শিল্প’ আর্টক্যাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২০, ১০:৪৬ পিএম

৩০০ শিল্পীর অংশগ্রহণে ‘করোনার বিরুদ্ধে শিল্প’ আর্টক্যাম্প

চলছে শিল্পীদের আর্ট। ছবি: ভোরের কাগজ।

৩০০ শিল্পীর অংশগ্রহণে ‘করোনার বিরুদ্ধে শিল্প’ আর্টক্যাম্প

আর্ট শিল্পীদের একাংশ। ছবি: ভোরের কাগজ।

আর্ট এগেইনস্ট করোনা’ অর্থাৎ ‘করোনার বিরুদ্ধে শিল্প’ শীর্ষক কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশের বরেণ্য, বিশিষ্ট ও প্রতিশ্রুতিশীল ৩০০ শিল্পীর অংশগ্রহণে একটি বুধবার আর্টক্যাম্প আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর পরিকল্পনায় একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় তের দিনব্যাপী এই আয়োজনে বিভিন্ন পর্যায়ের ৩০০ জন শিল্পীকে ক্যানভাস ও ছবি আঁকার উপকরণ দেওয়া হয়েছে। এছাড়াও শিল্পীদের ছবি আঁকার জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের বিভিন্ন গ্যালারী, প্লাজা এবং স্টুডিওতে সামাজিক দুরত্ব বজায় রেখে ছঁবি আঁকার ব্যবস্থা রাখা হয়েছে। নির্মিত শিল্পকর্ম নিয়ে পরবর্তিতে একটি প্রদর্শনী আয়োজন ও একটি ক্যাটালগ প্রকাশ করা হবে।

৮ জুলাই থেকে ২০ জুলাইয়ের মধ্যে শিল্পীরা একাডেমির চারুকলা বিভাগে শিল্পকর্ম জমা দিবেন। আর্টক্যাম্পটির মূখ্য সমন্বয়কারী শিল্পী জামাল আহমেদ, সমন্বয়কারী শিল্পী নাজমা আক্তার, শিল্পী কামাল পাশা চৌধুরী ও শিল্পী সনজীব দাস অপু।

[caption id="attachment_230618" align="aligncenter" width="687"] আর্ট শিল্পীদের একাংশ। ছবি: ভোরের কাগজ।[/caption]

বাংলাদেশের শিল্পীরা সকল জাতীয় আন্দোলনে এবং দূর্যোগকালীন অনন্য ভূমিকা পালন করে আসছে। করোনা ভাইরাস মহামারিজনিত সংকটে আমাদের প্রাণপ্রিয় বাংলাদেশসহ সারা বিশ্ব আজ বিপরযস্ত। বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাংলাদেশের সকল মাধ্যমের শিল্পীদের সুরক্ষা প্রদানের জন্য কর্মহীন শিল্পীদের পাশে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

দেশের সকল মানুষকে সচেতন ও দায়িত্বশীল করার অভিপ্রায়ে দেশের সকল মাধ্যমের শিল্পীদের নিয়ে ‘করোনার বিরুদ্ধে শিল্প’ শীর্ষক সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার প্রত্যয় নিয়ে কাজ করছে। ইতোমধ্যে দেশব্যাপী কবিতা, চলচ্চিত্র, অভিনয়, সংগীত, যন্ত্রসংগীত, নৃত্য ইত্যাদি মাধ্যমের শিল্পীদের এই আয়োজনের সাথে সম্পৃক্ত হয়ে কাজ শুরু করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App