×

জাতীয়

করোনা মোকাবিলায় সমন্বয় প্রয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২০, ০৮:৩৫ পিএম

করোনা মোকাবিলায় সমন্বয় প্রয়োজন

দেশের স্থানীয় পর্যায়ে কাজ করছে এমন প্রায় ৯০ শতাংশ বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানে সম্পদের অপ্রতুলতা রয়েছে। প্রায় ৭৭ শতাংশ স্থানীয় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান সামাজিক দূরত্ব বজায় রেখে কার্যক্রম পরিচালনা করার ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে। মাঠ পর্যায়ে কাজ করছে এমন ৬৮শতাংশ বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানের মাঠকর্মীদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা সামগ্রীর যেমন, পিপিই, মাস্ক ইত্যাদির অভাব রয়েছে।

এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ থেকে পরিচালিত এক মতামত জরিপ থেকে এ সব তথ্য উঠে এসেছে। আজ বুধবার এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ-এর আয়োজনে ‘স্থানীয় পর্যায়ে চলমান পরিস্থিতির অভিজ্ঞতাঃ অর্জন ও চ্যালেঞ্জ’ শীর্ষক একটি ভার্চুয়াল সংলাপ থেকে এ সব বক্তব্য উঠে আসে। এ সংলাপে চলমান অতিমারি, ঘুর্নিঝড় ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগে তৃণমূল পর্যায়ে স্থানীয় নাগরিক সমাজ ও বেসরকারি উন্নয়ন সংস্থা বিভিন্ন সেবা ও উন্নয়ন্মুলক কাজের অভিজ্ঞতার ভিত্তিতে পরিচালিত মতামত জরিপের ফলাফল উপস্থাপন করা হয়। এসডিজি প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য মতামত জরিপের ফলাফল উপস্থাপন ও প্রারম্ভিক বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বলা হয়, চলমান অতিমারিতে দেশের স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, কর্মসংস্থানসহ সার্বিক অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে। এ পরিস্থিতি মোকাবেলায় তৃণমূল পর্যায়ে সচেতনতা বাড়ানো, ত্রাণ ও নগদ সহয়তা, কর্মসংস্থান সৃষ্টি ইত্যাদি বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সরকারের পাশাপাশি স্থানীয় নাগরিক সমাজের সংগঠন ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। অতিমারি মোকাবেলা সংক্রান্ত কার্যক্রম ছাড়াও স্থানীয় সংস্থাগুলো তাদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। তবে, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে অর্থনৈতিক কার্যক্রমে স্থবিরতা নেমে আসায় স্থানীয় পর্যায়ের নাগরিক সমাজ ও বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ তাদের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে আর্থিক সংকটসহ অন্যান্য ঝুঁকির মধ্যে পড়েছে। সীমিত আকারে পরিচালনার ফলে সকল কাজের অগ্রগতি পুর্ণাঙ্গভাবে নিশ্চিত করা সম্ভব হচ্ছে না।

ড. বদিউল আলম মজুমদার, কান্ট্রি ডিরেক্টর, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসডিজি প্ল্যাটফর্মের কোর গ্রুপের সদস্যদের মাঝে ড. মুশতাক রাজা চৌধুরী, এডভাইজার, ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অফ পাবলিক হেলথ, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সম্মাননীয় ফেলো, সিপিডি, রাশেদা কে চৌধুরী, নির্বাহী পরিচালক, গণস্বাক্ষরতা অভিযান এবং জনাব আসিফ ইব্রাহীম, ভাইস-চেয়ার, নিউ এজ গ্রুপ এ সংলাপে উপস্থিত ছিলেন।

সংলাপের আলোচনার ওপর ভিত্তি করে একটি নীতি সংক্ষেপ প্রস্তুত করা হবে এবং প্রয়োজনীয় করণীয় নির্ধারণে যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। সংলাপে যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবি এবং গণমাধ্যমকর্মীসহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন। সংলাপে স্বপন কুমার গুহ, নির্বাহী পরিচালক, রূপান্তর, খুলনা; রহিমা সুলতানা কাজল, নির্বাহী পরিচালক, আভাস, বরিশাল; রাসেল আহমেদ লিটন, নির্বাহী পরিচালক, এসকেএস ফাউন্ডেশন, গাইবান্ধা; আরিফুর রাহমান, নির্বাহী পরিচালক, ইপসা, চট্টগ্রাম; বজলে মুস্তফা রাজি, নির্বাহী পরিচালক, এফআইভিডিবি, সিলেট; মমতাজ আরা বেগম, নির্বাহী পরিচালক, মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থা, কুষ্টিয়া; সালিমা সারোয়ার, নির্বাহী পরিচালক, এসিডি, রাজশাহী আলোচক হিসেবে তাদের মতামত তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App