×

সাহিত্য

করোনার ধাক্কা মানব সভ্যতার জন্য বড় শিক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২০, ১০:৩৪ এএম

করোনার ধাক্কা মানব সভ্যতার জন্য বড় শিক্ষা

শিবলী মোহাম্মদ (নৃত্যশিল্পী ও নৃত্য শিক্ষক)

করোনার ধাক্কা মানব সভ্যতার জন্য বড় শিক্ষা

শিবলী মোহাম্মদ, নৃত্যশিল্পী ও নৃত্য শিক্ষক

করোনার ধাক্কা মানব সভ্যতার জন্য বড় শিক্ষা

শিবলী মোহাম্মদ

করোনার ধাক্কা মানব সভ্যতার জন্য বড় শিক্ষা

শিবলী মোহাম্মদ

বিশেষ সাক্ষাৎকার শিবলী মোহাম্মদ নৃত্যশিল্পী ও নৃত্যশিক্ষক
শিবলী মোহাম্মদ। দেশের একজন অন্যতম প্রধান ক্ল্যাসিকাল নৃত্যশিল্পী। সংগঠক, নৃত্য শিক্ষক, প্রশিক্ষক ও নৃত্য পরিচালক। ভারতের কত্থক কেন্দ্রে তিনি প্রথম নাচের ওপর তালিম নেন। ৩০ বছরেরও অধিক সময় ধরে নৃত্যজগতে এককভাবে নির্দেশনা দিয়ে আসছেন। জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক এই শিল্পী মনে করেন সাধনার পাশাপাশি ভালো শিল্পী হওয়ার জন্য একজন ভালো মানুষ হওয়া বেশি জরুরি। তিনি দীর্ঘ জীবনে পেয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। বিশিষ্ট এই শিল্পীর করোনাকাল কেমন কাটছে ভোরের কাগজের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো কিছুতেই মন বসাতে পারছি না। অনেক প্রিয় মানুষ চলে গেছেন। গতকাল (সোমবার) চলে গেলেন আমার সবচেয়ে কাছের মানুষ এন্ড্রু কিশোর। যিনি আমাকে দেখামাত্র বুকে জড়িয়ে ধরে চাপ দিয়ে বলতেন, তুই এত চমৎকার নাচিস কেমন করে? সেই চাপটাতেই টের পেতাম তিনি আমাকে কত ভালোবাসতেন। তার সঙ্গে কত কত স্মৃতি! দেশে-বিদেশে কত অনুষ্ঠানে আমরা একসঙ্গে পারফর্ম করেছি। শুনেছি, কেউ কেউ রান্নাবান্না করে নাকি ফেসবুকে দিচ্ছেন। কেউবা ঘরে বসে ভিন্ন রকম চিত্রনাট্যে নাটক উপহার দিচ্ছেন। আরো নানা কিছু করে নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করছেন। আমার কেমন যেন ভেতর থেকে ছন্দটাই হারিয়ে গেছে। মনের কষ্টে মরে যাচ্ছি। চারদিকে মানুষের হাহাকার। [caption id="attachment_230569" align="aligncenter" width="700"] শিবলী মোহাম্মদ[/caption]
কিছু পড়ছেন কিনা জানতে চাইলে শিবলী বলেন, এক সময় প্রচুর বই পড়তাম। ইন্টারনেট যুগ আসার পর যেন আমার সে অভ্যাসটায় ভাটা পড়ল। তারপরও পুরনো অভ্যাস ছাড়তে পারিনি, এখনো গল্প উপন্যাস পড়ি। তবে কম। এ সময়টায় নেট ফ্লিক্সে কিছু সিনেমা দেখছি। কিন্তু মনটা সত্যিই ভালো নেই। অনেকে দেখছি বেশি বাজার করে মজুত করছে! অনেকে ত্রাণ চুরি করছে! এটা কেমন মানবিকতা? করোনা এই অভিঘাত চেনা পৃথিবীর কতটা বদলে দিয়ে জানতে চাইলে এই নৃত্য পরিচালক বলেন, পুরো পৃথিবী এখন থমকে আছে। আমার একার পৃথিবী নয়, সবার পৃথিবীরই বদল ঘটেছে। এর মধ্য দিয়ে এটাই বুঝেছি যে, এই সমস্যা আমাদের কারো একার নয়।
হ্যাঁ, চারদিকের পরিবেশ অনেক বদলে গেছে। ধুলোবালি, প্রকৃতি সুন্দর থেকে আরো সুন্দর হয়ে উঠেছে। কিন্তু কিছু কিছু মানুষ এখনো বদলায়নি। আমি শুরুর দিকে মনে করেছিলাম মূল্যবোধের দিক থেকে বদলে যাবে মানুষ। কিন্তু সময় যতটা গড়াচ্ছে, আমার ওই ধারণাটা পরিবর্তন হচ্ছে। মানুষ দেখছি আগের চেয়েও আরো বেশি দুর্বিচারী হয়ে উঠছে। আশঙ্কা করছি, আরো দুর্বিচারী হয়ে উঠতে পারে। তবে আশাবাদীও হতে ইচ্ছে করে। মানুষের মধ্যে মূল্যবোধের একটা পরিবর্তন আসবে। সব কিছু নিয়ে আবার নতুন করে ভাবতেও হতে পারে আমাদের। করোনার এই ধাক্কা মানবসভ্যতার জন্য একটা বড় শিক্ষা। মানবসভ্যতা তো একটা হুমকির মধ্যে পড়ে গেছে। এত শক্তি, টাকা-পয়সা কিছুতেই কিছু করা যাচ্ছে না। অসহায় হয়ে যাচ্ছে মানুষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App