×

জাতীয়

ইন্টারনেট ছাড়া ডিজিটাল ক্লাসের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২০, ০৫:৪৯ পিএম

দেশে ইন্টারনেট ছাড়া ডিজিটাল পদ্ধতিতে পাঠদান কার্যক্রমের উদ্বোধন করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বাংলাদেশ টেলিকমিউনিকেশন লিমিটেডের (বিটিসিএল) ৮টি স্কুলেবুধবার অনলাইনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ পদ্ধতির উদ্বোধন করেন তিনি।

এর ফলে বই খাতা, কলম কিংবা চক-ডাস্টার পদ্ধতির পরিবর্তে ডিজিটাল পাঠদানের প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু হলো। করোনা পরিস্থিতি শুরু হওয়ার আগে বিটিসিএলের বনানী টিএন্ডটি বয়েজ হাইস্কুলে কার্যক্রমটি শুরু করা হয়। পর্যায়ক্রমে দুই বছরের মধ্যে টিন্ডটির আরো ৭টি স্কুল এর আওতায় আসবে বলে অনুষ্ঠানে জানানো হয়। এ পদ্ধতিতে মোবাইল বা ট্যাবে বোর্ডের পাঠ্যসূচি ডিজিটাল এনিমেশনের মাধ্যমে তৈরি করা সফটওয়্যারে পাঠদান করা হয়।

বিটিসিএল, হুয়ায়ুয়ে এবং বিজয় ডিজিটাল এর যৌথ উদ্যোগে আয়োজিত জুম ভার্চুয়্যাল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, শিক্ষার ডিজিটাল রূপান্তরের জন্য দীর্ঘ তিন যুগ ধরে কাজ করে যাচ্ছি। ডিজিটাল শিক্ষা বিস্তারের সবচেয়ে বড় দুটি প্রতিবন্ধকতা হলো ডিভাইস এবং কনটেন্ট। বিজয় ডিজিটাল কনটেন্ট বিষয়ক চ্যালেঞ্জটি সফলভাবে মোকাবেলা করেছে।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. নূর-উর-রহমান, বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন, বাংলাদেশে ইউনেস্কোর হেড অব অফিস বিয়্যাট্রিস কালদুন, বিজয় ডিজিটাল এর প্রধান নির্বাহী জেসমিন জুই, হুয়ায়ুয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাং ঝেংজুন, বনানীর টিএন্ডটি বয়েজ হাইস্কুলের অধ্যক্ষ হালিমা বেগম, শিশু শিক্ষার্থী লিমন খান এবং অভিভাবক লাকী বেগম বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App