×

ক্রিকেট

অর্ধেক পারিশ্রমিক চাইছেন ক্রিকেটাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২০, ০৯:৩৭ পিএম

অর্ধেক পারিশ্রমিক চাইছেন ক্রিকেটাররা

অর্ধেক পারিশ্রমিক চাইছেন ক্রিকেটাররা/ফাইল ছবি

করোনার কারণে মাঠে খেলা না থাকায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ক্রিকেটাররা। তাই ঢাকা প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর কাছে পারিশ্রমিকের পাওনার অর্ধেক টাকা চেয়ে আবেদন করবে ক্রিকেটাররা। মঙ্গলবার ত্রিকেটার্স ওয়েলফেয়ার্স এসোসিয়েশন অফ বাংলাদেশের (কোয়াব) বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

দল বদলের শর্ত অনুযায়ী চুক্তির সময়ই ক্রিকেটারদের পারিশ্রমিকের অর্ধেক পরিশোধ করার কথা। কিন্তু আবাহনী, প্রাইম দোলেশ্বর আর প্রাইম ব্যাংক ছাড়া শর্তটি মানেনি বাকি কোনো ক্লাব। তাই বেশিরভাগ ক্রিকেটারই কোনো অর্থ পাননি। কোয়াবের বৈঠকের সূত্রে জানা গেছে, বিসিবিকে অনুরোধ করা হয়েছে ক্লাবের সঙ্গে আলোচনা করে ৫০ ভাগ পারিশ্রমিকের ব্যবস্থা করতে। এছাড়া কোয়াব জাতীয় দলের অনুশীলন ও বিদেশ সফরের বিষয়ে ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তকেই চ‚ড়ান্ত বলে গণ্য করার সিদ্ধান্ত নিয়েছে।

কোয়াব সভাপতি নাইমুর রহমান দুর্জয়সহ সভাপতি খালেদ মাহমুদ সুজন, সদস্য সচিব দেববব্রত পাল, ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, লিটন দাস, আব্দুর রাজ্জাক, তুষার ইমরান, জহুরুল ইসলাম অমি, নাসির হোসেন, এনামুল হক জুনিয়র, শাহরিয়ার নাফীস, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব ও নাইম শেখরা এ অনলাইন সভায় অংশ নেন। তাদের সঙ্গে বিসিবি সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন ও বিসিবি পরিচালক এবং সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনামও সভায় আমন্ত্রিত ছিলেন। তাদের মতামতও নেয়া হয় এবং বিসিবির ও দুই শীর্ষকর্তা তাৎক্ষণিকভাবে জেনে যান যে, কোয়াব বোর্ডের মাধ্যমে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর কাছে ক্রিকেটারদের অর্ধেক পারিশ্রমিক আবেদন করেছে।

এদিকে প্রাণঘাতী মহামারি পরিস্থিতি এখনো আগের মতোই। আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেনি। প্রতিদিনই হাজার হাজার আক্রান্ত হচ্ছেন। প্রাণনাশের ঘটনাও ঘটছে বেশ। এরকম অবস্থায় বাংলাদেশে কবে জনজীবন স্বাভাবিক হবে? কবে নাগরিক জীবনের গতি ফিরে আসবে? বলা কঠিন। করোনার প্রকোপ কমলেই জাতীয় ক্রিকেট দলের অনুশীলন শুরুর কথা চিন্তাভাবনা চলছে।

যেহেতু এখনো বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা আসেনি, তাই এশিয়া কাপকে সামনে রেখে জাতীয় দলকে প্রস্তুত করার কথা ভাবছে বিসিবি। সেপ্টেম্বরে এশিয়া কাপ হতে পারে- এমন ভেবে চলতি মাসের শেষ ভাগে না হলেও ঈদুল আজহার পর আগামী আগস্টের প্রথম সপ্তাহে জাতীয় দলের ক্রিকেটারদের অনুশীলন শুরুর ঘোষণা দিয়ে রেখেছেন ক্রিকেট অপারেশন্স প্রধান আকরাম খান। বিসিবির এ ঘোষণায় একটি প্রাসঙ্গিক প্রশ্ন বড় হয়ে দেখা দিয়েছে। তা হলো, জাতীয় দলের ক্রিকেটাররা যদি অনুশীলনে নামেন আর এশিয়া কাপ খেলতে দেশের বাইরে যান, তাহলে ঢাকার ক্লাব ক্রিকেটের কী হবে? দেশের সিংহভাগ ক্রিকেটারের রুটি-রুজির ওই আসর কি আর এ বছর মাঠে গড়াবে? প্রিমিয়ার লিগ খেলে যারা সারা বছর চলেন, এই ক্লাব ক্রিকেটই যাদের অর্থ উপার্জনের একমাত্র উৎস- তাদের কী হবে?

সেক্ষেত্রে সম্ভাব্য করণীয় খুঁজতে গিয়ে কোয়াব কর্তারা বিসিবির মাধ্যমে ক্লাবগুলোর কাছে একটি আন্তরিক আবেদন রেখেছেন। কোয়াব থেকে বিসিবির কাছে অনুরোধ জানানো হয়েছে যে, প্রিমিয়ারের ক্লাবগুলো যেন যত দ্রুত সম্ভব ক্রিকেটারদের অন্তত ৫০ শতাংশ পারিশ্রমিক দিয়ে দেয়। তাতে করে ক্রিকেটারদের আর্থিক ক্ষতি কিছুটা হলেও পোষাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App