×

জাতীয়

রং সাইডে চালিয়ে মর্নিংবার্ডকে ধাক্কা মারে ময়ূরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২০, ০৯:২৪ এএম

বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনায় সোমবার বেশি রাতে প্রতিবেদন জমা দিয়েছে নৌমন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। এতে বলা হয়েছে, রং সাইডে বা ভুল পাশ দিয়ে চালিয়ে এসে মর্নিংবার্ডকে ধাক্কা মারে ময়ূরী-২। যে কারণে লঞ্চটি ডুবে গিয়ে ৩৪ জন যাত্রীর মৃত্যু ঘটে। মঙ্গলবার দুপুরে এ নিয়ে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর।

মন্ত্রণালয়ের বিশ্বস্ত সূত্র জানায়, ওই দুর্ঘটনার তদন্তে গঠিত কমিটির প্রধান রফিকুল ইসলাম খান সোমবার সন্ধ্যা পর্যন্ত সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন। পরে প্রয়োজনীয় সংশোধন শেষে রাত ১১টার দিকে প্রতিবেদনটি নৌসচিবের কাছে জমা দেন।

প্রতিবেদনে ময়ূরী-২ লঞ্চের চালকদের দায়ী করা হয়েছে। এর আগে বিকালে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) গঠিত কমিটি প্রতিবেদন জমা দেয়। নৌ সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ও বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক প্রতিবেদন পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন।

জানা গেছে, প্রতিবেদনে ময়ূর-২ লঞ্চের অনিয়ন্ত্রিত গতিকে দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। ময়ূর-২ লঞ্চটি রং সাইডে চলছিল। এটি মর্নিং বার্ডের ডান দিকে দিয়ে চলার কথা থাকলেও বা দিকে. চলেছে। এ দুর্ঘটনার জন্য ময়ূর-২ লঞ্চের চারজন চালককে দায়ি করা হয়েছে। তারা হলেন- প্রথম মাষ্টার মোঃ আবুল বাশার মোল্লা (২য় শ্রেণির মাষ্টার), দ্বিতীয় মাষ্টার জাকির হোসেন (৩য় শ্রেণির মাষ্টার), প্রথম ড্রাইভার শিপন হাওলাদার (২য় শ্রেনির ড্রাইভার) ও দ্বিতীয় ড্রাইভার মোঃ শাকিল সিপাই (৩য় শ্রেণির মাষ্টার)।

দুটি প্রতিবেদনে দুর্ঘটনা এড়াতে বেশ কিছু সুপারিশ করা হয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- ট্রাফিক ব্যবস্থাপনা আরো উন্নত করা, কেরানীগঞ্জের চর কালীগঞ্জ ও চর মীরেরবাগ এলাকা থেকে ডকইয়ার্ড স্থানান্তর, লঞ্চ অলস বসে থাকার ঘাট সরিয়ে নেয়া, ঢাকা নদী বন্দরে ট্রাফিক ইন্সপেক্টরের সংখ্যা বাড়ানো (বর্তমানে ৭জন আছেন), লঞ্চে দক্ষ ড্রাইভার ও মাষ্টারের উপস্থিতি নিশ্চিত করা ইত্যাদি।

গত ২৯ জুন সোমবার ঢাকা নদী বন্দরের (সদরঘাট) কাছাকাছি এমভি ময়ূর-২ লঞ্চের ধাক্কায় মর্নিং বার্ড লঞ্চ ডুবে যায়। ওই ঘটনায় মারা যান ৩৪ জন। ঘটনা তদন্তে নৌ পরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও নৌ পরিবহন অধিদফতর পৃথক তিনটি কমিটি গঠন করে। দুটি কমিটি রিপোর্ট জমা দিয়েছে। নৌ পরিবহন অধিদফতর গঠিত কমিটির প্রতিবেদন জমা দেয়ার আরো কয়েকদিন সময় রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App