×

জাতীয়

মুলতবি অধিবেশনে পাশ হবে তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২০, ১২:৩৬ পিএম

দীর্ঘ ৭ দিনের বিরতির পরে একাদশ জাতীয় সংসদের অষ্টম তথা বাজেট অধিবেশন বসতে চলেছে কাল বুধবার সকাল ১১ টায়। এ অধিবেশনে মূলত ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল-২০২০’ পাশ হবে। এছাড়াও ‘মৎস ও মৎসপণ্য (পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ) বিল- ২০২০ এবং ‘বাংলাদেশ ব্যাংক এমেনমেন্ট বিল-২০২০’ সংসদে উত্থাপিত হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

জাতীয় সংসদের উপসচিব নাজমুল হক মঙ্গলবা (৭ জুলাই) ভোরের কাগজকে জানান, বুধবারের সংসদে মূলক ভার্চুয়াল আদালত বিল-অর্থাৎ ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল-২০২০ পাশের জন্য উত্থাপণ করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। এ বিলটি এদিন সংসদে পাশ করতেই হবে। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ‘মৎস ও মৎসপণ্য (পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ) বিল’ এবং অর্থমন্ত্রী (বর্তমানে বিদেশে) অনুপস্থিত থাকলে তার পক্ষে অন্য কেউ ‘বাংলাদেশ ব্যাংক এমেনমেন্ট বিল-২০২০’ পার্লামেন্টে উত্থাপণ করবেন। তবে চলতি সংসদে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল’-ছাড়া অন্য কোন বিল পাশ হবে না।

তিনি জানান, কাল বুধবার হওয়ায় যথারীতি প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তোর পর্ব দিয়ে সংসদের অধিবেশন শুরু হবে। এর পরে থাকবে ৭১ বিধিতে আলোচনা। তবে চলতি সংসদে উত্থাপিত ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) বিল- ২০২০’ আকাশপথে পরিবহন (মন্ট্রিয়ল কনভেনশন) বিল-২০২০, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস বিল-২০২০, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল- ২০২০ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ বিলগুলো যেহেতু সংশ্লিষ্ট সংসদীয় কমিটির মিটিং না হওয়ায় আলোচনা করে চ’ড়ান্ত করা হয়নি, সেকারণে বিল ৫টি বুধবারের অধিবেশনে উত্থাপিত হবে না।

উল্লেখ্য, কোভিড-১৯ মহামারির মধ্যে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ রেখে গত ৭ মে মন্ত্রিসভা এ-সংক্রান্ত অধ্যাদেশের খসড়ায় অনুমোদন দেয়ার পর তার ভিত্তিতে ভার্চুয়াল আদালতের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী অধ্যাদেশ জারির পর তা আইনে পরিণত করতে হলে চলমান অধিবেশনের প্রথম বৈঠকের তারিখ হতে পরবর্তী ৩০ দিনের মধ্যে অধ্যাদেশটি বিল আকারে জাতীয় সংসদে উপস্থাপন করে অনুমোদন করাতে হবে। ৩০ দিন অতিবাহিত হলে অধ্যাদেশটির কার্যকারিতা লোপ পাবে। সে কারণে চলতি অধিবেশন এটি উত্থাপিত হয় এবং গত ২৪ ও ২৬ জুন করোনা মহামারির মধ্যেও বিলটি চ’ড়ান্ত করে সংসদে পাশের জন্য তুলতে আইন বিচার ও সংসদ বিষয়ক স্থায়ী কমিটি জরুরী বৈঠকে বসে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, করোনা ভাইরাস সংক্রমন ঠেকাতে মাত্র ৭০-৭৫ জন করোনা টেস্টে ‘নেগেটিভ’ এমন মন্ত্রী-এমপিদের অধিবেশনে উপস্থিতি থাকতে বলা হয়েছে। সংসদের সকল কর্মকর্তা-কর্মচারীর করোনা টেস্ট করেই তবে সংসদে ডিউটিতে দায়িত্ব দেয়া হয়েছে। সব ধরনের স্বাস্থ্যবিধি মনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে সংসদের অধিবেশন চালান হচ্ছে বলে জানান তিনি।

এদিকে চলতি বাজেট অধিবেশন গত ১০ জুন শুরু হয়, মাত্র ৮ কার্যদিবস চলে এ অধিবেশন আগামী বৃহষ্পতিবার ৯ জুলাই শেষ হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। গত ৩০ জুন সংসদে চলতি অর্থ বছরের বাজেট পাশ হয়। গত ৩০ জুন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে পাস হওয়া ‘নির্দিষ্টকরণ (সম্পূরক ) বিল ২০২০, অর্থবিল-২০২০ এবং নির্দিষ্টকরণ বিল ২০২০’- এ ৩টি বিলে সম্মতি দিলে বিলগুলো আইনে পরিনত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App