×

আন্তর্জাতিক

চীনকে আর সাইকেল দেবে না ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২০, ০৯:৪৭ পিএম

চীনকে আর সাইকেল দেবে না ভারত

ভারতীয় হিরো কোম্পানির সাইকেল

পূর্ব লাদাখের পরিস্থিতির প্রেক্ষিতে চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার চুক্তি বাতিল করল ‘হিরো সাইকেলস’। হিরো সাইকেলস-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জল এই ঘোষণা করে জানিয়েছেন, আগামী তিন মাসে চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্য চুক্তি ছিল হিরো সাইকেলসের। তা বাতিল করা হচ্ছে।

পূর্ব লাদাখের ভারত-চিন সীমান্তে উত্তেজনা সৃষ্টির পর ‘চিনকে বয়কট’ আন্দোলন দানা বেঁধেছে দেশজুড়ে। বিভিন্ন চিনা পণ্য বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইতিমধ্যেই। ভারতে ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে টিকটক-সহ ৫৯টি চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ। ওই অ্যাপগুলির বিরুদ্ধে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যাদির ওপর গোপন নজরদারির অভিযোগ রয়েছে।

এই পরিস্থিতিতে হিরো সাইকেলস চিনের সঙ্গে একটি বড় মাপের বাণিজ্য চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিল। সংস্থা কর্তৃপক্ষ জানিয়েছেন, লকডাউনে তাদের ব্যবসার কিছু ক্ষয়ক্ষতি হওয়া সত্ত্বেও দেশের স্বার্থে তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। চিনের সঙ্গে চুক্তি বাতিল করার পর বিদেশে তাদের সাইকেল রপ্তানির অন্য বাজারও খুঁজে ফ‌েলা হয়েছে বলে জানিয়েছেন হিরো সাইকেলসেরর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর।

তিনি বলেন, ‘‘বিদেশে অন্যান্য বাজারের সন্ধান করা হচ্ছে। তবে অগ্রাধিকারের তালিকায় সবার আগে রয়েছে জার্মানির নাম। ওই দেশে হিরো সাইকেল্‌সের একটি কারখানাও বানানোর পরিকল্পনা রয়েছে আমাদের। জার্মানিকে ভিত্তি করেই ইউরোপের অন্যান্য দেশে হিরো সাইকেলসের বাজার গড়ে তোলার ভাবনা রয়েছে।’’ লকডাউন ওঠার পর সংক্রমণ এড়াতে মানুষ গণপরিবহণের উপর ততটা ভরসা না রেখে সাইকেল চড়ে কর্মক্ষেত্রে যেতে চাইছেন। ফলে, সাইকেলের চাহিদা বেড়েছে বিশ্ব জুড়েই এমনটাই দাবি তাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App