পৃথিবীর কোনো বাতাসই সুবাতাস নয়

আগের সংবাদ

করোনার ভেতর-বাহির

পরের সংবাদ

কন্ডিশনিং কোচের চুক্তির মেয়াদ বাড়াল বিসিবি

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: জুলাই ৭, ২০২০ , ১০:০৮ অপরাহ্ণ

ইংলিশ ম্যান রিচার্ড স্টোনিয়ার- একটি নাম, একটি অনুপ্রেরণা। যার যাদুর পরশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথমবারের মতো শিরোপা জেতে বাংলাদেশ। ফাইনাল ম্যাচে ভারতীয় যুবাদের হারিয়ে বিশেষ নজর কাড়েছিলেন দলের মেন্টাল স্ট্রেন্থ এবং কন্ডিশনিং কোচ রিচার্ডের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ইন্সটাগ্রামে বাংলাদেশ যুব দলের সঙ্গে কাজের একটি ভিডিও আপলোড করে স্টোনিয়ের নিজেই এ সুখবর দিয়েছেন। তিনি লিখেছেন, ‘আজ আমি নিশ্চিত করে বলতে পারছি ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে থাকছি। স্বপ্ন অবশ্যই সত্যি হয়। তাই মাঠে ফিরতে এবং ভবিষ্যত তারকাদের সাহায্য করতে মুখিয়ে আছি।’

২০১৬ সালে বিসিবির হাই পারফরমেন্স ইউনিটের ট্রেইনার হিসেবে যোগ দেন রিচার্ড। পরে আলাদাভাবে অনূর্ধ্ব ১৯ দলকে নিয়ে কাজ শুরু করেন। তার গাইডলাইন অনুযায়ী আকবর-শরিফুলদের ফিটনেসে উল্লেখযোগ্য উন্নতি হয়। চলতি বছর ফেব্রæয়ারিতে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত যুব বিশ্বকাপে ইয়াং টাইগারদের বেশ উজ্জীবিত করে রেখেছিলেন রিচার্ড। বিশ্বকাপ শিরোপা জয়ে বড় ভূমিকা আছে তারও। এসবের কারণেই রিচার্ডের সঙ্গে চুক্তি নবায়ন করেছে বিসিবি। পরবর্তী বিশ্বকাপেও বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের স্ট্রেন্থ এন্ড কন্ডিশনিং কোচের দায়িত্বে থাকবেন স্টোনিয়ার।

শিরোপা জয়ী যুব দলের সদস্যরা প্রায় সবাই একবাক্যে স্বীকার করেছে বিশ্বকাপ মিশনে তাদের সাফল্যের পেছনে স্টোনিয়ের অবদানের কথা। খানিক পাগলাটে ও আমুদে এ কোচ আগামী দু’ বছর বিসিবির সঙ্গেই থাকছেন তিনি।

বিসিবির সংগে যোগ দেয়ার আগে প্রায় পাঁচ বছর বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগে পেশাদার ট্রেনার হিসেবে কাজ করেছেন এ ইংলিশম্যান। স্পোর্ট অ্যান্ড ফিটনেস প্রফেশনাল নামে একটি প্রতিষ্ঠানও রয়েছেন এই অভিজ্ঞ ট্রেনারের।

টাইগার যুবাদের বিশ্বকাপ জয়ের ইতিহাস গড়ার সাথে এই নামটাও জড়িয়ে আছে দেশের ক্রিকেটের সঙ্গে। যুবাদের ফিটনেস কোচ হলেও, হেসে গেয়ে পুরো টুর্নামেন্টে দলকে মাতিয়ে রাখতেন তিনি। আর তাইতো টাইগার ক্রিকেটের সমর্থকদের কাছে বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক বনে যান এই ইংলিশ কোচ। সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়েছে গুলোয় রীতিমতো সাড়া ফেলে দেন তিনি।

এমএইচ