×

বিনোদন

হৃদয়ে ঝড় তোলা কিশোরদার সেই গানগুলো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২০, ০৯:০৭ পিএম

হৃদয়ে ঝড় তোলা কিশোরদার সেই গানগুলো

এন্ড্রু কিশোর

হৃদয়ে ঝড় তোলা কিশোরদার সেই গানগুলো

এন্ড্রু কিশোর

হৃদয়ে ঝড় তোলা কিশোরদার সেই গানগুলো

এন্ড্রু কিশোর

ঢালিউডের প্লেব্যাক সম্রাট কিংবদন্তি কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের কণ্ঠ যেন বাংলার মাটি আর মানুষের। ছুঁয়ে যায় সবাইকে। ঘরে ঘরে কণ্ঠে কণ্ঠে সুর তোলে অন্যরকমভাবে। তার সবচেয়ে জনপ্রিয় গানগুলোর আবেদন বুঝি কখনই শেষ হবে না।

এখনও তুমুল জনপ্রিয় তার গানগুলো বিশেষ করে, জীবনের গল্প আছে বাকি অল্প..., হায়রে মানুষ রঙের ফানুস..., ডাক দিয়াছেন দয়াল আমারে..., আমার সারা দেহ খেয়ো গো মাটি..., আমার বুকের মধ্যে খানে..., আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান..., ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা..., সবাই তো ভালোবাসা চায়...গানগুলোর আবেদন কখনও ফুরাবার নয়।

বাংলা সিনেমার গানে অবদানের জন্য তিনি আট আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তার প্রথম প্লেব্যাক ছবির নাম ‘মেইল ট্রেন’। তার ১৯৭৭ সালের ওই ছবিতে গান করেন ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ...’।

এরপর ১৯৮০ সালে এমিলের গোয়েন্দা বাহিনী সিনেমার ‘ধুম ধাড়াক্ক...’ গানটিতে কণ্ঠ দেন। ১৯৮২ সালে ‘বড় ভালো লোক ছিল’ সিনেমায় গাওয়া ‘হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরালেই ফুস...’ গানটি গেয়ে শ্রেষ্ঠ পুরুষ কণ্ঠশিল্পীর পুরস্কার পান।

[caption id="attachment_230214" align="aligncenter" width="1400"] এন্ড্রু কিশোর[/caption]

এরপর একের পর এক গানে কণ্ঠ দিয়ে তিনি সাধারণ মানুষের কাছে হয়ে গেছেন কণ্ঠের যাদুকর। তার সর্বাধিক জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ১৯৮৭ সালে স্যারেন্ডার ছবির ‘সবাইতো ভালোবাসা চায়...’ একই বছরে দায়ী কে? ছবির গান ‘এত সুখ সইবো কি করে...’ সহযাত্রী সিনেমার ‘পৃথিবীর যত সুখ আমি তোমার ছোঁয়াতে খুঁজে পেয়েছি..’।

পরের বছরে ১৯৮৮ সালে ‘দুই জীবন’ ছবির গান ‘আমি একদিন তোমায় না দেখিলে... আর তুমি আজ কথা দিয়েছো, বলেছো... গান তুমুল জনপ্রিয়। পরের বছরে ১৯৮৯ সালে বেদের মেয়ে জোসনা ছবির সেই গান ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে...’ সবার মুখে মুখে ফিরেছে। তাছাড়া ‘অবুঝ হৃদয়’ ছবিতে ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন... অনেক জনপ্রিয়।

১৯৯০ সালের ‘দোলনা’ ছবিতে গেয়েছেন ‘তুমি আমার কত চেনা...’ ১৯৯৪ সালের ‘অন্তরে অন্তরে’ ছবিতে ‘এখানে দুজনে নিরজনে..., ভালবাসিয়া গেলাম ফাঁসিয়া এবং ‘সুজন সখি’ সিনেমার গান ‘সব সখিরে পাড় করিতে নেব আনা আনা...’ ১৯৯৫ সালে ‘স্বপ্নের ঠিকানা’ ছবির ‘ও সাথীরে যেও না কখনো দূরে...’ ভীষণ জনপ্রিয়।

[caption id="attachment_230216" align="aligncenter" width="700"] এন্ড্রু কিশোর[/caption]

১৯৯৬ সালে ‘প্রিয়জন’ সিনেমার গান ‘এ জীবনে যারে চেয়েছি... ‘তোমাকে চাই’ ছবির গান ‘তোমাকে চাই আমি তোমাকে চাই... ও ‘ভালো আছি ভালো থেকো.. গান দুটি ব্যাপক জনপ্রিয়তা পায়। একই বছরে ‘জীবন সংসার’ ছবিতে ‘পৃথিবীতে সুখ বলে যদি কিছু থেকে থাকে...; এবং হৃদয়ের আয়না ছবিতে গান ‘তুমি চাঁদের জোসনা নও.. গান দুটি হিট হয়।

১৯৯৭ সালে ‘আনন্দ অশ্রু’ ছবিতে গাওয়া ‘তুমি মোর জীবনের ভাবনা...; ‘কুলি’ ছবির ‘আকাশেতে লক্ষ তারা চাঁদ কিন্তু একটারে...’ এরপর ২০০০ সালে এসে ‘আজ গায়ে হলুদ’ ছবিতে গাওয়া ‘চোখ যে মনের কথা বলে...; ‘বিয়ের ফুল’ ছবির ‘তোমায় দেখলে মনে হয়... কিংবা ‘ওই চাঁদ মুখে যেন... গানগুলো মুখে মুখে এখনও ফেরে।

২০০৮ সালে এসে ‘কি যাদু করিলা’ ছবির গান ‘কি যাদু করিলা...; ‘যদি বউ সাজ গো’ ছবির ‘যদি বৌ সাজ গো বুকে জড়াবো তোমায়...’ ‘মনে প্রাণে আছ তুমি’ ছবির ‘এক বিন্দু ভালবাসা দাও.. ‘ গান দুর্দান্ত হিট হয়। শ্রেষ্ঠ পুরুষ কণ্ঠশিল্পীর পুরস্কারও লাভ করেন এন্ড্রু কিশোর।

শুধু প্লেব্যাকই নয়, ২০০৭ সালে মোহাম্মদ মনিরুজ্জামানের লেখা ও সমর দাসের সুরে গাওয়া এন্ড্রু কিশোরের কণ্ঠে গাওয়া ‘শহীদ মিনার ভরে গেছে ফুলে ফুলে’ অসাধারণ এক আবেদন সৃষ্টি করে আজও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App