×

সারাদেশ

বগুড়ায় রেড জোনের মেয়াদ বাড়ল ১৫ দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২০, ০৬:৫১ পিএম

করোনাভাইরাস প্রতিরোধে বগুড়া শহরের ৯টি এলাকায় রেড জোন এলাকায় লকডাউন আরো ১৫ দিন বৃদ্ধি করা হয়েছে। সোমবার (৬ জুলাই) বিকেল ৫টা থেকে আগামী (২১ জুলাই) পর্যন্ত এ নির্দেশনা কার্যকর থাকবে। জেলা প্রশাসক (ডিসি) জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ১৪ জুন বগুড়ার নয়টি এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায়ে রেড জোন ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। রেড জোনের নিয়মানুযায়ী ২১ দিন পূর্ণ হয় গত রোববার (৫ জুলাই)। পরে সোমবার সকালে বগুড়ার জেলা প্রশাসন ও স্বাস্থ্যবিভাগ এই এলাকাগুলোতে আরও ১৫ দিন রেড জোন কার্যকরের সুপারিশ স্বাস্থ্য অধিদপ্তরে পাঠান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেড জোন এলাকায় সব প্রকার ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক, গণজমায়েত নিষিদ্ধ করাসহ সব জনসাধারণ আবশ্যিকভাবে নিজ নিজ আবাসস্থলে অবস্থান করবেন। এছাড়া সব প্রকার যানবাহন বন্ধ থাকবে। তবে কোভিড-১৯ মোকাবিলায় দায়িত্বপ্রাপ্ত বেসরকারি গাড়ি চলাচল জেলা প্রশাসকের অনুমতি গ্রহণ করে চলতে পারবে। সব প্রকার দোকান মার্কেট ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে তবে ওষুধের দোকান, ইন্টারনেটসেবা ও মোবাইল ব্যাংকিং পরিসেবা এর আওতার বাইরে থাকবে। কোভিট-১৯ মোকাবিলা ও জরুরি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সীমিত আকারে খোলা থাকবে, সব হাসপাতাল চিকিৎসাসেবা দেওয়া প্রতিষ্ঠান ও ব্যক্তির মোকাবিলায় পরিচালিত ব্যাংকিংসেবা এর আওতার বাইরে থাকবে। এতে আরও বলা হয়, বগুড়া জেলায় আন্তঃউপজেলা যানবাহন ও জনসাধারণের চলাচল বন্ধ থাকবে। এছাড়া জরুরি প্রয়োজনে বের হলে সবাইকে আবশ্যিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং যথাযথভাবে মাস্ক পরিধান করতে হবে। এ দুর্যোগকালীন সময়ে প্রকাশ্য স্থানে বা গণজমায়েত করে কোনো প্রকার ত্রাণ ও খাদ্যসামগ্রী বা অন্য কোনো পণ্য বিতরণ করা যাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App