×

সাহিত্য

পৃথিবী বদলালেও মানুষ বদলাবে কিনা জানি না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২০, ১০:৪৫ এএম

পৃথিবী বদলালেও মানুষ বদলাবে কিনা জানি না

তারিক আনাম খান

পৃথিবী বদলালেও মানুষ বদলাবে কিনা জানি না

তারিক আনাম খান

পৃথিবী বদলালেও মানুষ বদলাবে কিনা জানি না

তারিক আনাম খান

পৃথিবী বদলালেও মানুষ বদলাবে কিনা জানি না

তারিক আনাম খান

বিশেষ সাক্ষাৎকার তারিক আনাম খান অভিনয়শিল্পী ও মুক্তিযোদ্ধা

তারিক আনাম খান। নন্দিত অভিনয়শিল্পী, নাট্যকার, নির্দেশক ও বিজ্ঞাপন নির্মাতা। একজন মুক্তিযোদ্ধা। অভিনয় জগতে পথচলা প্রায় চার দশক ধরে। নিজের আলাদা একটি বৈশিষ্ট্য আছে। সাংস্কৃতিক অঙ্গনের প্রায় প্রতিটি অঙ্গনকে সমৃদ্ধ করেছেন তার অভিনয় সৌকর্য ও সাংগঠনিক তৎপরতায়। তার দীর্ঘ অভিনয় জীবনে মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র এই তিন ক্ষেত্রেই পদচারণা থাকলেও নিজের প্রথম পছন্দ মঞ্চ। গ্রুপ থিয়েটারের অন্যতম দল নাট্যকেন্দ্রের পুরোধা ব্যক্তিত্ব তিনি। তবে শুরুটা হয়েছিল কবিতা আবৃত্তির মধ্য দিয়ে। তিনি বলেন কম, শোনেন বেশি।

করোনাকাল কেমন কাটছে ভোরের কাগজের এমন প্রশ্নে তারিক আনাম বলেন, বাসায় আছি। স্বাস্থ্যবিধি মেনে চলছি। প্রয়োজন ছাড়া বাইরে বেরুচ্ছি না। বেরুলেও প্রস্তুতি নিয়েই বেরুচ্ছি। সময়টা লেখাপড়ার মধ্যই কেটে যাচ্ছে। বেশ কিছু সাহিত্যবিষয়ক বই পড়ছি। মাঝে মধ্যে লিখছিও। এর মধ্যে নাটকের জন্যও কিছু কিছু লেখা চলছে। কিছু আর্টিক্যালও লিখছি। আন্তন চেকভের গল্প পড়ছি। নোবেল লরিয়েটদের লেখা গল্প পড়ছি। মাঝে মধ্যে রবীন্দ্রনাথ পড়ছি। বঙ্কিমও পড়েছি। নাটকের বই পড়া হচ্ছে প্রচুর।

[caption id="attachment_230550" align="aligncenter" width="700"] তারিক আনাম খান[/caption]

করোনা চেনা পৃথিবীটাকে কতটা বদলে দিয়েছে জানতে চাইলে এই অভিনেতা বলেন, এই মুহূর্তে তো ভীষণ বদল ঘটেছে। কিন্তু সেই বদলটা থেকে মানুষ কিছু শিখবে কিনা, মনে রাখবে কিনা, মানুষের জীবনযাপন পরিবর্তন হবে কিনা জানি না। যেমন, এখন যার যত টাকাই থাকুক না কেন, করোনার চিকিৎসা একটাই তা হলো সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলা। সে যেখানেই যাক না কেন, যত পয়সাই থাকুক না কেন, তাকে শঙ্কার মধ্যেই থাকতে হচ্ছে। এই বোধ মানুষের থাকা উচিত। মানি ক্যান নট সলভ এভরি থিং। মানুষ যদি সবাই এক হয়ে সুন্দরের দিকে যায় তাহলেই কেবল ভালো কিছু হতে পারে পৃথিবীর। মানুষের মধ্যে সেই রিয়ালাইজেশন এলে খুব ভালো হয়।

আরেকটা বিষয় বেশ লক্ষ্য করছি আকাশ অনেক সুন্দর হয়ে উঠেছে। প্রতিদিন বিকালে ছাদে আমরা হাঁটি। এত চমৎকার বাতাস বুকের মধ্যে বহুদিন নিতে পারিনি। আকাশের বিভিন্ন রং দেখি। এমন আষাঢ়ের মধ্যেও আকাশে যে কত রংয়ের খেলা সেটা বেশ লক্ষ্য করছি।
[caption id="attachment_230551" align="aligncenter" width="1254"] তারিক আনাম খান[/caption]

করোনার এই অভিঘাত থেকে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ঘুরে দাঁড়াতে না পারার তো কারণ নেই। আমরা স্বাস্থ্যবিধি মেনে না চললে হয়তো সংক্রমণ কিছুটা বাড়বে। কিন্তু এখনো পর্যন্ত আমাদের এখানে মৃত্যুহার অনেক কম। সরকারকে যদি বিশ্বাস না-ও করা হয় তারপরও যে সমস্ত রিপোর্ট পাওয়া যাচ্ছে তাতেও কম। তবে এ মৃত্যুটাও কাম্য নয় কোনোভাবেই। তাছাড়া আমার মনে হয়, করোনা আমাদের অর্থনীতিতে খুব বেশি আঘাত করতে পারেনি। সামনের দিনগুলোয় কী হবে বলা মুশকিল, যতক্ষণ পর্যন্ত কার্যকর ভ্যাকসিন আবিষ্কার না হবে এবং মানুষের কাছে তা সহলভ্য না হবে। তার আগ পর্যন্ত অবশ্যই বিপজ্জনক সময়। তা পৃথিবীর সামনে যেমন, বাংলাদেশের সামনেও তেমনি। বাঙালি তো সব ক্ষেত্রেই সংঘবদ্ধভাবে লড়াই করে জিতেছে। আমি আশাবাদী মানুষ। আশা করি, বাংলাদেশ করোনা থেকে মুক্ত হবে। এ লড়াইয়ে আমরা জিতব। হয়তো কিছু মানুষকে হারাব। আশা করি, দ্রুততম সময়ে পৃথিবী আবার হাসবে খেলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App