×

বিনোদন

জীবনের গল্প বাকি রেখে চলে গেলেন এন্ড্রু কিশোর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২০, ১০:৪৯ পিএম

জীবনের গল্প বাকি রেখে চলে গেলেন এন্ড্রু কিশোর

এন্ড্রু কিশোর।

আজ আকাশ মেঘলা আর এন্ড্রু কিশোর নেই! নীলকণ্ঠ নিয়ে মহাকাল স্পর্শ করতে চলেছেন এখন তিনি। শিল্পী যেন তার শেষ কল্পনা মাখিয়ে দিলেন আকাশে, চরাচরে, সুর পিয়াসী বাংলা ভাষাভাষীদের মনে। আজ নিখিল বাংলা শোক করুক। সুরের সুরভী ঢেলে দেয়া তার প্রিয়তম সন্তানের জন্য, সুরের সন্তপুরুষের জন্য শোক করুক। বিদায় নিলেন আষাঢ়ে। এও যেন এক প্রাকৃতিক সংকেত। আজ আমাদের ছোট্ট পৃথিবীটা ফোঁপাচ্ছে। আজ বাংলা গানের মিষ্টি পাখিটা চলে চিরতরে। এন্ড্রু কিশোর পদ্মাপারের শিল্পী, পদ্মার কিশোর। আগে চলে গিয়েছেন পদ্মাপাড়েই! জীবনের গল্প বাকি রেখে চলে গেলেন সেখানেই! বাংলার ভাবাকাশে আজ বড় বেদনা।

সোমবার (৬ জুলাই) সন্ধ্যা ৬ টা ৫৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৬৫ বছর। এন্ড্রু কিশোরের বোনজামাই ডা. প্যাটরিক বিপুল বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেন।

নন-হজকিন লিম্ফোমা নামক ব্লাড ক্যানসারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসা নেন আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কিংবদন্তি এই গায়ক। সিঙ্গাপুরে চিকিৎসা করেও ক্যানসার নির্মুল হয়নি প্রখ্যাত সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের। চিকিৎসক হাল ছেড়ে দেওয়ায় ক্যান্সার নিয়েই ৯ মাস পর গত ১১ জুন দেশে ফেরেন তিনি। মৃত্যুর আগ পর্যন্ত তিনি রাজশাহী নগরীর মহিষবাথান এলাকায় বোন ডা. শিখা বিশ্বাস ও বোনজামাই ডা. ডা. প্যাটরিক বিপুল বিশ্বাসের বাড়িতেই ছিলেন।

ডা. প্যাটরিক বিপুল বিশ্বাস জানান, গতকাল বরিবার (৫ জুলাই) এন্ড্রু কিশোরের শারীরিক অবস্থা কিছুটা খারাপ হয়। আজ সোমবার আরও অবনতি হলে বিকাল ৪টার দিকে তাকে আইসিইউতে নেওয়া হয়।

পারিবারিক সূত্রে জানা যায়, এন্ড্রু কিশোরের মরদেহ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। দুই সন্তান মেয়ে সংজ্ঞা আর ছেলে সপ্তক। দুইজনই অস্ট্রেলিয়ায় থাকেন। তারা দেশের পথে। তারা ফেরার পরই সিদ্ধান্ত নেয়া হবে শিল্পীকে কোথায় সমাধীস্থ করা হবে।

এদিকে, সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। শোকবার্তায় শেখ হাসিনা বলেন, এন্ড্রু কিশোর তাঁর গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন। তিনি মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা, চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি।

এন্ড্রু কিশোরের জন্ম রাজশাহীতে। সেখানেই কেটেছে তাঁর শৈশব ও কৈশোর। এন্ড্রু কিশোর প্রাথমিকভাবে সংগীতের পাঠ শুরু করেন রাজশাহীর আবদুল আজিজ বাচ্চুর কাছে। একসময় গানের নেশায় রাজধানীতে ছুটে আসেন। মুক্তিযুদ্ধের পর তিনি রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, আধুনিক গান, লোকগান ও দেশাত্মবোধক গানে রেডিওর তালিকাভুক্ত শিল্পী হন।

১৯৭৭ সালে আলম খানের সুরে ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রে ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’ গানের মধ্য দিয়ে এন্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয়। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। এন্ড্রু কিশোরের খুব জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘আমার বুকের মধ্যে খানে’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘পড়ে না চোখের পলক’, ‘পদ্মপাতার পানি’, ‘ওগো বিদেশিনী’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘আমি চিরকাল প্রেমের কাঙাল’ প্রভৃতি। এন্ড্রু কিশোর আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App