×

রাজধানী

ঈদের আগেই অভ্যন্তরীণ ফ্লাইট চালু করতে চায় বেবিচক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২০, ০৫:৫৮ পিএম

ঈদুল আযহার আগেই কক্সবাজারসহ আরো তিন বিমানবন্দরে অভ্যন্তরীণ ফ্লাইট চালু করতে চাচ্ছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ বিষয়ে এয়ারলাইন সংস্থাগুলোও প্রস্তুতি নিয়ে রেখেছে। তবে এখন পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের সাড়া না পাওয়ায় বিষয়টি ঝুলে আছে বলে জানা গেছে।

করোনা পরিস্থিতির কারণে গত ২১ মার্চ আন্তর্জাতিক ও ২৪ মার্চ অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দেয় বেবিচক। তবে সরকারের সাধারণ ছুটি শিথিল হওয়ার পর গত ১ জুন ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটের নিষেধাজ্ঞা তোলা হয়। ১৬ জুন থেকে চালু হয় যশোর রুটও। এখন ঈদের আগে কক্সবাজার, রাজশাহী ও বরিশাল বিমানবন্দর চালুর প্রস্তুতি চলছে।

বেবিচকের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল এম মফিদুর রহমান জানান, ওই তিন বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষার বিষয়টি নিশ্চিত করতে চিকিৎসক ও প্রয়োজনীয় সরঞ্জাম চেয়ে এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে চিঠি দেয়া হয়েছে। কক্সবাজারের সিভিল সার্জনকেও চিঠি দিয়েছি। তবে সোমবার পর্যন্ত কোনো সাড়া পাইনি। বিমানবন্দরগুলো চালু করতে হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী আগে এ সুবিধা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, করোনা পরিস্থিতির মধ্যে কোন যাত্রী যদি অসুস্থ্য হয়ে পড়েন, তবে তাকে আগের নিয়মে চিকিৎসা সেবা দেয়া সম্ভব না। তাই দেশের অন্য বিমানবন্দরগুলোর মতো কক্সবাজার, রাজশাহী ও বরিশাল বিমানবন্দরেও সেসব ব্যবস্থা থাকতে হবে। এরপর ফ্লাইট চালুর অনুমতি দিব আমরা।

এ প্রসঙ্গে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, আমরা এই তিন রুটে ফ্লাইট পরিচালনার জন্য প্রস্তুতি নিচ্ছি। কিন্তু সেখানে পর্যাপ্ত স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা বেবিচককে আগে নিশ্চিত করতে হবে। একই সঙ্গে দেশের প্রধান পর্যটন কেন্দ্র কক্সবাজারেও নিরাপত্তার বিষয়গুলো স্থানীয় কর্তৃপক্ষে দেখতে হবে। নইলে মানুষের মনে আতঙ্ক থাকবে। অথবা করোনা বিস্তারের শঙ্কা তৈরি হবে। আর আমরাও তেমন যাত্রী পাব না।

ইউএস বাংলার মহাব্যবস্থাপক কামরুল ইসলামও তাদের প্রস্তুতির কথা জানিয়ে বলেন, সাধারণত ঈদ উপলক্ষে অভ্যন্তরীণ রুটে যাত্রীদের চাপ বাড়ে। এ তিনটি রুটই গুরুত্বপূর্ণ। এর আগে আমরা এসব রুটে ফ্লাইট চালু করতে বেবিচককে আমাদের আগ্রহের কথা জানিয়েছিলাম। এখন অনুমতি পেলেই টিকেট বিক্রি শুরু হবে।

ট্যুর অপারেটররা জানান, বিশ্বের অন্যান্য দেশের মতোই বাংলাদেশেও এয়ালাইন্স ও পর্যটন ব্যবসার ভয়াবহ অবস্থা চলছে। করোনার কারণে গত ২৮ মার্চ থেকে কক্সবাজারসহ সব পর্যটন স্পটে মানুষের বেড়াতে যাওয়ার ওপর সরকারি নিষেধাজ্ঞা ছিল। গত ১ জুলাই থেকে সীমিত আকারে সে নিষেধাজ্ঞা তুলে দেয়া হয়। হোটেল-মোটেলগুলো স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন প্যাকেজ ঘোষণা করছে। এখন যদি ফ্লাইট চলাচলে জটিলতা থাকে, তবে ব্যাপক ক্ষতির মুখে পড়বেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App