বিয়ে করতে গিয়ে খেলেন জেল

আগের সংবাদ

ঈদের আগেই অভ্যন্তরীণ ফ্লাইট চালু করতে চায় বেবিচক

পরের সংবাদ

রিজার্ভ থেকে নিজেরাই প্রকল্পের জন্য ঋণ নিতে পারি

প্রকাশিত: জুলাই ৬, ২০২০ , ৫:৪৭ অপরাহ্ণ আপডেট: জুলাই ৬, ২০২০ , ৭:১৯ অপরাহ্ণ

দেশে বর্তমানে রেকর্ড পরিমান রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলার। আর এই রিজার্ভ থেকে দেশের উন্নয়ন প্রকল্পে ঋণ নেয়ার বিষয়টি ভাবছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে কোনো প্রভাব পড়বে কি-না তা যাচাই করতে বলা হয়েছে সংশ্লিষ্টদের। সোমবার (৬ জুলাই) নতুন অর্থবছরের (২০২০-২১) প্রথম একনেক সভায় এমন প্রস্তাব করেন প্রধানমন্ত্রী।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী জানান, বর্তমানে আমাদের রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলার। যা সর্বকালের রেকর্ড। আমরা বিদেশ থেকে ডলারে ঋণ নিই, নিজেদের টাকা থেকে সরকার নিজেই ঋণ নিতে পারে বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন। ওই টাকা প্রকল্পের জন্য ঋণ নেয়া যায় কি-না তাও যাচাই-বাছাই করতে বলেছেন তিনি।

তিনি জানান, প্রধানমন্ত্রীর ধারণা, সাধারণ তিন মাসের আমদানি ব্যয় হাতে রাখা নিরাপদ। আমদানি ব্যয়ের যুক্তিসঙ্গত পরিমাণ রিজার্ভ রেখে বাকিটা অভ্যন্তরীণ নিজেদের অর্থে নিজেরাই ঋণ নিতে পারি।

রিজার্ভ থেকে প্রকল্পের জন্য ঋণ নেয়ার যৌক্তিকতার বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, রিজার্ভ থেকে ঋণ নিয়ে তা আবার ফেরত আসার বিষয়টি আগে নিশ্চিত করতে হবে। অনেক সময় ডলারের মান বেড়ে যায়, টাকার মান কমে যায়। আমাদের নিজেদের টাকা হলে নিজেরাই খরচ করবো। ভয়ের কারণটা হলো যে ডলারটা দেব, তা ফেরত আসতে হবে। ওটা নিশ্চিত হয়ে আমি করতে রাজি আছি।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়