দ্রুত প্রকল্প বাস্তবায়ন হলে দুর্ভোগ কমবে

আগের সংবাদ

মায়ের মৃত্যুর পরদিনই শুটিংয়ে অভিনেতা কাঞ্চন

পরের সংবাদ

ইরানের পরমাণু কেন্দ্রে আগুন, ব্যাপক ক্ষয়-ক্ষতি

nakib

প্রকাশিত হয়েছে: জুলাই ৬, ২০২০ , ১০:১০ পূর্বাহ্ণ

ইরানের গুরুত্বপূর্ণ একটি পরমাণু কেন্দ্র অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানয়েছে দেশটির পরমাণু কমিশনের মুখপাত্র। বৃস্পতিবার (২ জুলাই) দেশটির নাতানজ পরমাণু কেন্দ্রে আগুল লাগার বিষয়টি ইরান স্বীকার করলেও এ ব্যাপারে বিস্তারিত কোন তথ্য জানানো হয়নি।

আগুনে ক্ষতিগ্রস্ত মেশিন পরিবর্তন করে আরো আধুনিক যন্ত্রপাতি বসানো হবে বলে জানানো হয়। একটি কেন্দ্রীয় সমন্বয় কেন্দ্রে এমন আগুন লাগার পিছনে সাইবার হামলা হয়েছে বলে ধারণা করছে ইরান। কেন্দ্রটিতে ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ করা হতো। যা দিয়ে রিএক্টর জ্বালানী বা পরমাণু অস্ত্র বানানো সম্ভব।

দেশটির পক্ষ থেকে জানানো হয় নিরাপত্তার কারণে দেরিতে খবরটি প্রকাশ করা হয়। তাছাড়া আগুনে অনেক ক্ষয়ক্ষতি হলেও কোন আহত হয়নি বলেও জানানো হয়। এর এক সপ্তাহ আগেও এমন আগুন লাগার ঘটনা ঘটেছে দেশটিতে। ৬ দিন আগে দেশটির পারচিন সেনা ভবনে আগুন লেগেছিল। যা মিসাইল তৈরীর একটি ফ্যাক্টরির নিকটে অবস্থিত। ইরানের পক্ষ থেকে গ্যাস পাইপ লিক হয়ে আগুল লেগেছিল বলে জানানো হয়েছিল। ফলে অল্প সময়ের ব্যবধানে আগ্নিকাণ্ডের ঘটনাগুলো স্বাভাবিক মনে করছেন না অনেকে।

উল্লেখ্য, ইরানের রাজধানী তেহরান থেকে মাত্র ১৫০ মাইল দূরে অবস্থিত নাতানজে দেশটির সবচেয়ে বড় ইউরেনিয়াম কেন্দ্র অবস্থিত। ফলে শহরটি ইরানের কাছে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়।

নকিব