×

জাতীয়

শর্তসাপেক্ষে মালয়েশিয়ার ফ্লাইট চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২০, ১২:২৬ পিএম

অনেকগুলো শর্ত যুক্ত করে দিয়ে আগামী ৭ তারিখ থেকে সপ্তাহে ২টা ফ্লাইট চালু করতে যাচ্ছে মালিন্দো এয়ার। এক্ষেত্রে ফ্লাইটে শুধুমাত্র মালয়েশিয়ান নাগরিক, যারা মালয়েশিয়ান নাগরিক বিয়ে করেছেন, মালয়েশিয়ায় যারা সেকেন্ড হোম করেছেন, শিক্ষার্থী ভিসা ও প্রফেশনাল ভিসায় যারা আছেন শুধুমাত্র তারাই এই মুহূর্তে যেতে পারবেন। এসময় দেশটিতে কর্মরত বাংলাদেশি শ্রমিক ও পর্যটকরা আপাতত সেখানে যেতে পারবেন না।

এর আগে শুক্রবার ফ্লাইট পরিচালনার আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) মালিন্দোকে অনুমতি দেয়। মালিন্দো কুয়ালালামপুর হয়ে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়াসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে বাংলাদেশি যাত্রী বহন করে আসছে। মালিন্দোর পাশাপাশি শ্রীলঙ্কান এয়ারলাইন্সকে সপ্তাহে একটি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে বেবিচক। শ্রীলঙ্কায় বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞা থাকার কারণে শুধুমাত্র অন্যান্য দেশের ট্রানজিট যাত্রীরাই এই ফ্লাইটে যেতে পারবে।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সাথে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ ও ৩০ এপ্রিল, ৭, ১৬ ও ৩০ মে এবং ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়। ১৬ জুন থেকে প্রথমবারের মতো ঢাকা থেকে লন্ডন রুটে ও কাতার রুটে ফ্লাইট চলাচলের অনুমতি পায় বিমান বাংলাদেশ ও কাতার এয়ারওয়েজ। এরপর একে একে অন্যদের অনুমতি দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App