×

সারাদেশ

প্রধান শিক্ষকসহ তিনজন বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২০, ০৯:০০ পিএম

প্রধান শিক্ষকসহ তিনজন বহিষ্কার

ছবি: প্রতিনিধি

জন্মসনদে ১৩ দিন বেশি হওয়ায় জেএসসি পরীক্ষার নিবন্ধন করতে না পেরে আত্মহনন করে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার কৈনপুরা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র দুর্জয় দাশ। এর আগে বিচারের দাবিতে শুক্রবার (৩ জুলাই) দুপুরে মানববন্ধন ও বিক্ষোভ করেছে স্থানীয়রা।

রবিবার (৫ জুলাই) দুপুরে এর প্রেক্ষিতে এক সপ্তাহ পর জরুরি সভার আয়োজন করেন বিদ্যালয় পরিচালনা কমিটি। সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু চন্দ্র দেবনাথ, শ্রেণি শিক্ষক ও অফিস সহকারীকে কারণ দর্শানোর নোটিশসহ সাময়িক বহিষ্কার করা হয়। এর সঙ্গে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেয় বিদ্যালয়ের। সভা শেষে সড়কে সুষ্ঠু বিচারের দাবিতে কান্নায় ভেঙে পড়েন তার মা বাবা ও দাদী। এ সময় স্থানীয়রা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

[caption id="attachment_230023" align="aligncenter" width="700"] ছবি: প্রতিনিধি[/caption]

সূত্রে জানা যায়, একাধিকবার স্কুল ছাত্র দূর্জয় দাশ বিদ্যালয় ও ইউনিয়ন পরিষদে গিয়েও জন্ম নিবন্ধন সনদ সংশোধন করতে না পেরে জেএসসি পরীক্ষার নিবন্ধন করতে না পারায় সোমবার (২৯ জুন) আত্মহনন করে। তার জন্মসনদে ১৩ দিন বেশি থাকায় কারণে জেএসসি পরীক্ষার নিবন্ধন করেনি বিদ্যালয়। জন্মসনদ সংশোধনের জন্য সংশ্লিষ্ট দপ্তরে ঘুরেও সুরাহা না পেয়ে অভিমানে নিজ বাড়িতে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে। নিবন্ধনের বিষয়ে দুর্জয়কে বিদ্যালয় থেকে কোনো প্রকার সহযোগিতা করা হয়নি বলেও পরিবারের অভিযোগ। এ ঘটনায় বিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ এলাকাবাসী মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে।

ঘটনা প্রবাহের প্রেক্ষিতে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রঘুপতি সেনের নির্দেশে বিদ্যালয়ের শিক্ষানুরাগী সদস্য রফিক উল্লাহকে প্রধান করে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটিকে আগামী ১০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে। এছাড়া বিদ্যালয়ে অনুপস্থিত ও দায়িত্বে অবহেলার কারণে প্রধান শিক্ষকসহ তিনজনকে কারণ দর্শানোর নোটিশসহ সাময়িক বহিস্কার করা হয়েছে। আগামী সাত দিবসের মধ্যে তাদেরকে কেন স্থায়ী বহিস্কার করা হবে না তার লিখিত জবাব দিতে বলা হয়।

কৈনপুরা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রঘুপতি সেন সভা শেষে জানান, ঘটনার প্রেক্ষিতে বিদ্যালয়ে অনুপস্থিত ও দায়িত্বে অবহেলার কারণে প্রধান শিক্ষকসহ ৩ জনকে কারণ দর্শানোর নোটিশসহ সাময়িক বহিস্কার করা হয়েছে। এছাড়া সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু চন্দ দেবনাথ বহিস্কারের বিষয়টি স্বীকার করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App