×

রাজধানী

করোনায় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি চান দৃষ্টিপ্রতিবন্ধীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২০, ০৭:৩৮ পিএম

করোনায় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি চান দৃষ্টিপ্রতিবন্ধীরা

বেকার দৃষ্টি প্রতিবন্ধীরা।

যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থান এবং কর্মসংস্থান নিশ্চিত না হওয়া পর্যন্ত বেকারভাতা সহ ‘ছয় দফা’ দাবিতে দীর্ঘ এক বছর রাজপথে আন্দোলন করেছেন দেশের উচ্চশিক্ষিত বেকার দৃষ্টি প্রতিবন্ধীরা।

আন্দোলন সংগ্রামের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করে এমন সব সরকারি দপ্তরের দ্বারস্থও হয়েছেন তারা। কিন্তু আশ্বাস পেলেও মেলেনি কার্যকর সহযোগিতা। সর্বশেষ আশ্রয় হিসেবে চাকুরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে অভাব-অভিযোগ তুলে ধরে। প্রধানমন্ত্রীও তাদের কথা শোনে সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। কিন্তু এরপরও পেরিয়ে গেছে নয়মাস। আজও দাবি পূরণ হয়নি।

বর্তমান কোভিড-১৯ এর ভয়াবহ দুর্যোগময় অবস্থায় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি চান চাকরি প্রত্যাশী দৃষ্টিপ্রতিবন্ধীরা। নতুবা মানসিক বিপর্যয়, দরিদ্রতা তাদের আত্মহত্যার দিকে ঠেলে দেবে বলেও আশঙ্কা করছেন তারা।

রবিবার (৫ জুলাই) প্রধানমন্ত্রী বরাবর এক খোলা চিঠিতে সংগঠনটির আহ্বায়ক মো: আহাদ আলী বলেন, আমরা সমাজের পিছিয়েপড়া জনগোষ্ঠী। উচ্চশিক্ষিত দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ, বেকারত্বের অভিশাপের সঙ্গে যুক্ত হয়েছে কোভিড-১৯ এর ভয়াবহ দুর্যোগময় অবস্থা। এভাবে আর বেশিদিন চলতে থাকলে আমাদের মানসিকভাবে বিপর্যস্ত হয়ে; দরিদ্রতার কারণে অনাহারে-অর্ধাহারে ও ক্ষুধার যন্ত্রণায় মৃত্যুর পথ খুঁজে নেয়া ছাড়া আর কোনো উপায় থাকবে না। এই অবস্থায় সংগঠনের ২৫০জন উচ্চশিক্ষিত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির ন্যূনতম জীবনধারণের প্রত্যাশায় কর্মসংস্থান নিশ্চিতসহ ‘ছয়দফা প্রস্তাবনা’ও বর্তমান সংকট থেকে উত্তরণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

আহাদ আলী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সকল সরকারি প্রতিষ্ঠান, দপ্তর, অধিদপ্তর, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরণের উন্নয়নমূলক সেবা কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ও প্রণোদনা দেয়ার জন্য সুষ্ঠু পরিকল্পনা নেয়া হলেও মুজিববর্ষ উপলক্ষ্যে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য কোন কার্যকর পরিকল্পনা বা উদ্যোগ নেয়া হয়নি। এজন্য আমরা আরো বেশি হতাশাগ্রস্থ হয়ে পড়েছি।

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন, বাংলাদেশ উন্নয়নের রোলমডেল। বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। ক্ষুধার্তরা খাবার পাচ্ছে। বস্ত্রহীনরা বস্ত্র এবং বাস্তুহারারা বাসস্থান পাচ্ছে। বর্তমানে অদৃশ্য করোনা পরিস্থিতিতে যখন আপনার দক্ষ নেতৃত্বে দেশ এবং জনগণের সর্বাত্মক নিরাপত্তা নিশ্চিতকরণে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, ঠিক সেই মুহূর্তে আপনার কিছু দৃষ্টি প্রতিবন্ধী সন্তান উচ্চ শিক্ষা অর্জনের সুযোগ পেলেও শুধুমাত্র কর্মসংস্থানের অভাবে বর্তমান পরিস্থিতিতে দুর্বিষহ মানবেতর জীবন যাপন করছে। আপনার হস্তক্ষেপ কামনা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App