শিশু ও বয়স্কদের কোরবানির পশুর হাটে না যেতে আহ্বান

আগের সংবাদ

ইসির প্রস্তাব গণতান্ত্রিক চেতনার পরিপন্থী

পরের সংবাদ

দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ডি কক

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুলাই ৫, ২০২০ , ৯:৪১ অপরাহ্ণ

কুইন্টন ডি কক দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন। ২০১৯-২০ সময়ে বছর জুড়ে অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি। তারকা এই উইকেটকিপার-ব্যাটসম্যান একই সঙ্গে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন। এর আগে ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন ডি কক। তিনি ষষ্ঠ ক্রিকেটার হিসেবে দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার বর্ষসেরার পুরস্কার জিতলেন। দুবার বর্ষসেরা হওয়া দেশটির অপর পাঁচ ক্রিকেটার হলেন- মাখায়া এন্টিনি, কাগিসো রাবাদা, হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স ও জ্যাক ক্যালিস।

সর্বশেষ মৌসুম দক্ষিণ আফ্রিকার জন্য সুবিধাজনক না হলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন ডি কক। এই সময়ে টেস্টে ৪ ফিফটিতে ৫৩৬ রান করেছেন, ক্যাচ নিয়েছেন ২৫টি, স্টাম্পিং করেছেন দুটি। ডি ককের চেয়ে টেস্টে বেশি রান করেছেন শুধু ডিন এলগার। ওয়ানডেতেও উজ্জ্বল ছিলেন ডি কক। ৩৮.০৭ গড়ে ৫৩৩ রানের সঙ্গে ১৫টি ক্যাচ নেয়ার পাশাপাশি একটি স্টাম্পিং করেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।

প্রোটিয়াদের পুরুষ ক্রিকেট দলের মধ্যে বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন লুঙ্গি এনগিদি। তবে সমর্থকরা ভোটে প্রিয় খেলোয়াড় হিসেবে বেছে নিয়েছেন ডেভিড মিলারকে। বর্ষসেরা ‘নবাগত ক্রিকেটার’ হিসেবে নির্বাচিত হয়েছেন এনরিখ নর্তসে। গত বছর ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়ার পর ইংল্যান্ডের বিপক্ষে ৫ উইকেট নিয়েছিছেন এই ২৬ বছর বয়সী বোলার।

অপরদিকে নারী ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ও বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন লরা ওপেনিং ব্যাটসম্যান লরা ওলভারডট। সাবনিম ইসমাঈল হয়েছেন বর্ষসেরা নারী টি-টোয়েন্টি খেলোয়াড়। আর সেরা উদীয়মান লেগ স্পিনার ননকুলুলেকো এমলাবা। করোনা ভাইরাসের কারণে এই পুরস্কার অনুষ্ঠানটি হয় ভার্চুয়ালি।

এমএইচ