দেশে করোনায় মৃত্যু দুই হাজার ছাড়ালো

আগের সংবাদ

মেঘনায় ইলিশের আকাল, হতাশ জেলেরা

পরের সংবাদ

আত্মঘাতি ভর্তি নীতিমালা ২০২০ বাতিল চায় বাকাছাপ

প্রকাশিত: জুলাই ৫, ২০২০ , ৩:০৮ অপরাহ্ণ আপডেট: জুলাই ৫, ২০২০ , ৩:০৯ অপরাহ্ণ

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা তথা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে নিম্নমুখী করার লক্ষ্যে আত্মঘাতি ভর্তি নীতিমালা ২০২০ বাতিল করে ২০১৯ সালের ভর্তি নীতিমালা বাস্তবায়নের আহ্বান জানিয়েছে বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ (বাকাছাপ)।

রবিবার (৫ জুলাই) বাকাছাপের পক্ষ থেকে গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে জানান হয়েছে, বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় গত ১ জুলাই দেশের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি নীতিমালায় বয়স অবারিত করে নূণ্যতম জিপিএ ৩ দশমিক ৫০ এর পরিবর্তে ২ দশমিক ৫০ করার মত যে আত্মঘাতি ও হটকারী সিদ্ধান্ত ঘোষণা করেছে, তা এ শিক্ষাকে ধ্বংস করার ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা ব্যবস্থায় বয়সে বাঁধা তুলে দিলে শিক্ষার পরিবেশ কুলশিত হবে ও বয়সের কারণে শিক্ষার্থীদের মধ্যে ভারসাম্য চরম ভাবে বিঘ্নিত হবে বলে তারা মনে করেন।

বাকাছাপ বলেছে, ভর্তি কমিটি, ফিল্ডে কাজ করা অংশীজনদের মতামত এভাবে উপেক্ষা করে সরকার তথা সংশ্লিষ্ট বিভাগ থেকে কোন প্রকার স্টাডি না করেই এরূপ হটকারী সিদ্ধান্তের ফলে দেশের পলিটেকনিক ইনস্টিটিউট এর ছাত্র-ছাত্রীদের ক্ষোভ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। গত ১ জুলাই শিক্ষা মন্ত্রীর নেয়া সিদ্ধান্তে ভর্তি নীতিমালা ২০২০ এর পরিবের্ত ২০১৯ সালে অনুমোদিত ভর্তি নীতিমালা বলবৎ রাখার জন্য বাংলাদেশ সরকার তথা শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ জোর দাবি জানাচ্ছে। অন্যথায় দেশের সকল ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষায় অধ্যয়নরত প্রায় ৪ লক্ষাধিত ছাত্র-ছাত্রী তার প্রতিবাদের রাস্তায় নামতে বাধ্য হবে বলে জানিয়েছে ছাত্র সংগঠনটি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।