×

জাতীয়

সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের হুমকি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২০, ০৩:৫২ পিএম

সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের হুমকি

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আমিনুল হাকিম/ফাইল ছবি।

ভ্যাট জটিলতার অবসান না হলে দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। শনিবার (৪ জুলাই) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই হুমকি দেন।

দীর্ঘদিন ধরে বিষয়টি সমাধানের দাবি জানিয়ে আসছে সংগঠনটি। এছাড়া নির্বিচারে ইন্টারনেটের ঝুলন্ত তার কাটা ও ভূগর্ভস্থ সঞ্চালন লাইনের অতিরিক্ত ভাড়া নিয়েও আপত্তি রয়েছে তাদের।

আইএসপিএবির নেতারা শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিভিন্ন অভিযোগ তুলেন ধরেন। সংগঠনের সভাপতি আমিনুল হাকিম বলেন, ভ্যাট জটিলতার সমাধান না হলে আমরা সীমিত আকারে সারাদেশে ইন্টারনেট বন্ধ করার পরিকল্পনা নিয়েছি। তবে হঠাৎ একযোগে এই গুরুত্বপূর্ণ সেবাটি বন্ধ করে মানুষকে তারা জিম্মি করতে চান না উল্লেখ করে তিনি জানান, আমরা হয়তো প্রথম দিকে দুই-তিন ঘণ্টা বন্ধ রেখে দাবির গুরুত্বটি বোঝানের চেষ্টা করব। কারণ আমরা দীর্ঘদিন ধরে এ নিয়ে কথা বললেও সমাধানে সদিচ্ছার অভাব দেখছি। তাই জুলাই মাসের মধ্যে দাবি না মানা হলে এ কর্মসূচিতে আমরা যাব।

তিনি জানান, আইএসপি প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের কাছ থেকে ৫ শতাংশ হারে ভ্যাট আদায় করে। আর আইটিসি, আইআইজি, এনটিটিএনকে ১৫ শতাংশ হারে ভ্যাট পরিশোধ করতে হচ্ছে। সব মিলিয়ে প্রায় ৩৫ শতাংশ ভ্যাট বাবদ খরচ হয় আইএসপিগুলোর।

আমিনুল হাকিম আরো জানান, ২০১৮-১৯ অর্থ বছরে ইন্টারনেটে ৫ শতাংশ ভ্যাট এবং ভ্যালু চেইনের অন্যান্য খাতে ১৫ শতাংশ ভ্যাট নির্ধারণ করায় এ জটিলতা সৃষ্টি হয়। পরে এ সিদ্ধান্ত থেকে সরে এসে ইন্টারনেটের প্রতিটি স্তরে (আইটিসি, আইআইজি, এনটিটিএন) ৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কিন্তু কয়েক মাসের ব্যবধানে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে আবারো ইন্টারনেট সেবায় আগের মতো ভ্যাট নির্ধারণ করা হয়। এতে প্রান্তিক পর্যায়ে ইন্টারনেটের খরচ ৩০ থেকে ৪০ ভাগ বেড়ে যায় বলে জানান তিনি।

আইএসপিএবির দাবি তুলে ধরে তিনি বলেন, ইন্টারনেটের সব ক্ষেত্রে শূণ্য থেকে ৫ শতাংশ হারে ভ্যাট আরোপে করে এ জটিলতা অবসান করতে হবে। এছড়া আইএলডিসি, আইআইজি ও আইএসপিকে আইটিএস ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করার দাবিও জানান তিনি।

সংগঠনের নেতারা জানান, দেশের সব সড়কে মাটির নিচ দিয়ে ইন্টারনেট নেয়ার ব্যবস্থা না থাকায় বিদ্যুতের খুঁটির সঙ্গে তার ঝুলাতে হয়। কিন্তু প্রায়ই সিটি করপোরেশনসহ বিভিন্ন সংস্থা নির্বিচারে তার কেটে দেয়। এছাড়া ভূগর্ভস্থ নেটওয়ার্ক তৈরির জন্য মাত্র কয়েকটি প্রতিষ্ঠান থাকলেও তারা বেশি ভাড়া নিচ্ছে। ডিজিটাল বাংলাদেশের অগ্রগতির পেছনে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর ব্যাপক ভূমিকা থাকার পরও কেন এ খাতে এত অবহেলাÑসে প্রশ্ন করেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App