×

সারাদেশ

চাঁদাবাজি বন্ধের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২০, ১২:৪১ পিএম

চাঁদাবাজি বন্ধের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

ছবি: প্রতিনিধি

পূর্বধলা-শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কে চাঁদাবাজি বন্ধ ও পরিবহন সেক্টরে নৈরাজ্য বন্ধের দাবিতে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে সড়ক অবরোধ করে শান্তিপূর্ণ ভাবে অবস্থান কর্মসূচী পালন করেছেন নেত্রকোনা জেলা ট্রাক, ট্রাক্টর, কর্ভাডভ্যান চালক শ্রমিক ইউনিয়ন প্রধান কার্যালয়ের শ্রমিক নেতারা। শুক্রবার (৩ জুলাই) শ্যামগঞ্জ-পূর্বধলা-বিরিশিরি সড়কে রাস্তার একপাশে শতশত ট্রাক সারিবদ্ধ ভাবে দাঁড় করিয়ে প্রায় ৪ ঘণ্টা এ কর্মসূচী পালন করে।

সড়কে চলাচলকারী একাধিক ট্রাক ড্রাইভারের সঙ্গে কথা বলে জানা যায়, বালু বোঝাই করা একটি ট্রাক দূর্গাপুর থেকে ছেড়ে আসার সময় দূর্গাপুর শ্রমিক ইউনিয়নরে নামে শ্রমিক নেতারা অতিরিক্ত টাকা আদায় করছে বলে অভিযোগ তুলেছেন। ২০ টাকার রশিদে ৩/৪ শত টাকা জোর পূর্বক আদায় করছে। প্রতিবাদ করলে অশালীন আচরণ করে। গায়ে হাত তোলার চেষ্টা করেন

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) সড়কে সুশৃংখল ফিরিয়ে আনতে সড়কে যে কোনো ধরনের চাঁদা বাজি বন্ধের ঘোষণা দেয়ার পরও নেত্রকানার দূর্গাপুরে তা কার্যকর হচ্ছে না বলে শ্রমিক নেতারা দাবি করেন। তারা বলেন, সড়কে চাঁদাবাজি বন্ধের দাবিতে ট্রাক শ্রমিকদের সঙ্গে একাত্বতা ঘোষণা করে তারা এ কর্মসূচী পারন করেন।

ট্রাক চালকরা জানান, প্রতিদিন এই সড়ক দিয়ে আমরা বালু পরিবহন করি। আমাদের কাছ থেকে জোরপূর্বক অতিরিক্ত চাঁদা আদায় করছে। প্রতিবাদ করলে ট্রাক চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

এ বিষয়ে নেত্রকোনা জেলা ট্রাক ট্রাক্টর কাভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক শফিকুল ইসলাম বলেন, সরকার পরিবহন খাতে সব প্রকার চাঁদাবাজি বন্ধ করা সত্ত্বেও দূর্গাপুরের বালু ঘাটে প্রতিদিন জোর পূর্বক চাঁদা আদায় করা হয়। জোর পূর্বক চাঁদা আদায় ও বন্ধের প্রতিবাদে শ্রমিক নেতাকর্মীরা শান্তিপূর্ণ এ কর্মসূচী পালন করেন এবং প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন তারা।

এ ব্যাপারে পূর্বধলা থানার ওসি তাওহীদুর রহমান বলেন, এ ঘটনাটি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। চালকদের সঙ্গে আলোচনা করে অবস্থান কর্মসূচী তুলে নেয়া হয়েছে। পরে যান চলাচল স্বাভাবিক করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App