×

সারাদেশ

কিশোরগঞ্জে অবৈধ সিগারেট কারখানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২০, ১১:১৪ এএম

কিশোরগঞ্জে অবৈধ সিগারেট কারখানা

ফাইল ছবি।

কিশোরগঞ্জের কুলিয়ারচর পৌর এলাকার বাদাম তেলের মিলে দীর্ঘদিন ধরে উৎপাদন হচ্ছে অবৈধ সিগারেট। এলাকাটি সংরক্ষিত হওয়ায় গোপনে সিগারেট উৎপাদন করে তা দেশের বিভিন্ন অঞ্চলের বাজারে ছড়িয়ে দিচ্ছে হেরিটেজ টোব্যাকো নামে একটি অবৈধ প্রতিষ্ঠান।

তামাকজাত দ্রব্য উৎপাদনে পরিবেশ ছাড়পত্রসহ ১৯টি লাইসেন্স প্রয়োজন হলেও কোনো কিছুর তোয়াক্কা না করে এখানে অবৈধভাবে উৎপাদন হচ্ছে সিগারেট। ফলে সরকার বড় অঙ্কের রাজস্ব হারানোর পাশাপাশি তামাকমুক্ত দেশ গড়ার স্বপ্ন ব্যাহত হচ্ছে। সরকারি মালিকানাধীন বাদাম তেলের কারখানাটি বন্ধ হওয়ার পর হাজি রফিক নামে একজন সরকার থেকে এটি লিজ নেন। তবে এই কারখানায় কি ধরনের কার্যক্রম চলে তা জানেন না এলাকাবাসী। কুলিয়ারচর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. জিল্লুর রহমান জানান, সব সময় গেট বন্ধ থাকায় ভেতরে কি হয় তা কেউ জানে না।

তবে গত ডিসেম্বরে র‌্যাবের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ সিগারেট ও নকল ব্যান্ডরোল উদ্ধার করলে তা প্রকাশ হয়। র‌্যাবের অভিযানের পর কিছুদিন বন্ধ হলেও ফের অবৈধভাবে সিগারেট উৎপাদন শুরু হয়। এ যেন ঠিক ইদুর-বিড়াল খেলা। করোনাকালে ২৭ এপ্রিল উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়াত ফেরদৌসীর নেতৃত্বে ফের র‌্যাবের একটি দল অভিযান চালায় এবং পাঁচজনকে দণ্ড দিয়ে ফ্যাক্টরি বন্ধ করে দেয়। এরপর কয়েক দিন যেতেই ফের উৎপাদন শুরু করেছে হেরিটেজ টোব্যাকো।

দেশের বিভিন্ন জেলার প্রায় ১০০ জন শ্রমিক তাদের এখানে কাজ করেন বলে জানান হেরিটেজ টোব্যাকোর একজন সুপারভাইজার। এ ব্যাপারে কিশোরগঞ্জ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা কাজী সুমন জানান, হেরিটেজ টোব্যাকো কারখানাটি পরিবেশ অধিদপ্তর থেকে কোনো লাইসেন্স না নিয়ে অবৈধভাবে সিগারেট উৎপাদন করছে। গত ২৭ এপ্রিল অভিযানের পর তারা পরিবেশ ছাড়পত্রের জন্য আবেদন করেছে এবং তা ঢাকায় পাঠানো হয়।

কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়াত ফেরদৌসী জানান, লকডাউন চলা অবস্থায় স্বাস্থ্যবিধি না মেনে জনসমাগম করায় তাদের জরিমানা করা হয়। আর কারখানার বৈধতার প্রশ্নে তিনি জানান, বিষয়টি আমরা জেলা প্রশাসককে অবহিত করেছি, তিনি ব্যবস্থা নিচ্ছেন।

কিশোরগঞ্জ জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, আমরা এডিশনাল ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি তদন্ত কমিটি করেছি। প্রতিবেদন পেলে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App