×

আন্তর্জাতিক

মোদীর লাদাখ সফরে চীনের প্রতিক্রিয়ায় নতুন উত্তেজনা

Icon

nakib

প্রকাশ: ০৩ জুলাই ২০২০, ০৬:১০ পিএম

মোদীর লাদাখ সফরে চীনের প্রতিক্রিয়ায় নতুন উত্তেজনা

লাদাখ

ভারত- চীন সীমান্তে উত্তেজনা কমাতে আলোচনা চলছে। পাশাপাশি থেমে নেই সীমান্তে সেনা মোতায়েন ও শক্তির বৃদ্ধির প্রতিযোগিতা। এরই মধ্যে ভরতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাদাখ সফর নতুন করে উত্তেজনা ছড়াচ্ছে। মোদীর লাদাখ সফরের দিনে এক বার্তায় বেইজিংয়ের তরফ থেকে এ সফরের ব্যাপারে সতর্ক করা হয়। চীনের মতে এই পরিস্থিতিতে দু’পক্ষেরই এমন কোনও পদক্ষেপ করা উচিত নয় যাতে পরিস্থিতি জটিল হয়ে ওঠে।

চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান শুক্রবার বলেন, ‘‘ভারত ও চীনের মধ্যে যোগাযোগ রয়েছে। উত্তেজনা কমানোর উদ্দেশ্যে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। পরিস্থিতি ফের নতুন গতি পেতে পারে এমন কোনও ‘অ্যাকশন’ থেকে উভয়পক্ষেরই বিরত থাকা উচিত।’’

সরাসরি প্রধানমন্ত্রী মোদীর লাদাখ যাত্রা নিয়ে কোনও মন্তব্য করেননি চীনা এ মুখপাত্র। কিন্তু কূটনৈতিক মহলের একাংশের মতে, ১৫ জুন গালওয়ানে দু’পক্ষের সেনার রক্তক্ষয়ী সংঘর্ষের আবহে যে উত্তেজনা তৈরি হয়েছে মোদীর লাদাখ সফরে তা ‘নতুন মাত্রা’ পেতে পারে বলে ইঙ্গিত দিতে চেয়েছেন তিনি।

মঙ্গলবার ঝাও ৫৯টি চীনা অ্যাপে মোদী সরকারের নিষেধাজ্ঞার সমালোচনা করেছিলেন। পাশাপাশি, দ্বিপাক্ষিক বাণিজ্যিক ও আর্থিক সহযোগিতা বৃদ্ধির পক্ষেও কথা বলেন তিনি। সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবণে এবং ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ (সিডিএস) বিপিন রাওয়াতকে সঙ্গী করে প্রধানমন্ত্রীর লাদাখ সফরের দিনেই চীনের এই মন্তব্য ‘কৌশলি ইঙ্গিত’ বলেই মনে করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App