×

আন্তর্জাতিক

ত্রাণ না পেয়ে মমতার কাছে ৪০ হাজার অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২০, ০৪:১৯ পিএম

ত্রাণ না পেয়ে মমতার কাছে ৪০ হাজার অভিযোগ

মমতা ব্যানার্জি

ঘুর্ণিঝড় আমফানে বিধ্বস্ত অঞ্চলে ত্রাণ আত্মসাতের ব্যাপক অভিযোগের পরিপ্রেক্ষিতে কড়া নির্দেশ দেন রাজ্যের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যারা ত্রাণ ও অর্থ পাওয়ার যোগ্য নয়, কিন্তু পেয়েছেন, তা অবিলম্বে ফেরত দিতে হবে। একই সঙ্গে যারা ত্রাণ থেকে বঞ্চিত হয়েছেন, তাদের অবিলম্বে সংশ্লিষ্ট থানায় আবেদন করতে বলেন তিনি। এ নির্দেশনার পর ৪০ হাজার মানুষ অভিযোগ করেছেন। সরকারি ত্রাণ না পাওয়ার অভিযোগ করেন এসম মানুষ।

অভিযোগকারীরা বলছেন, গরিব ও ক্ষতিগ্রস্ত পরিবারকে দেওয়া নগদ অর্থ, ত্রাণসামগ্রী আত্মসাৎ করা হয়েছে। ক্ষতিগ্রস্ত গরিবদের বাদ দিয়ে শাসক দল তৃণমূলের গ্রামপর্যায়ের নেতারা ত্রাণ ও নগদ অর্থ দলীয় লোকজনকে দিয়েছেন। দিয়েছেন আত্মীয়-পরিজনদের। ফলে তিনতলা বাড়ির বাসিন্দারাও পেয়েছেন ত্রাণ ও অর্থ।

পুলিশ সূত্রে বলা হয়েছে, ইতিমধ্যে ৪০ হাজার আবেদন জমা পড়েছে। প্রতিটি আবেদনে বলা হয়েছে, তাঁরা ত্রাণসামগ্রী ও নগদ ২০ হাজার রুপি পাননি। ত্রাণ না পাওয়ার সবচেয়ে বেশি আবেদন পড়েছে পূর্ব মেদিনীপুর জেলা থেকে। আবেদন সংখ্যা ৭ হাজার ৫০০। হাওড়া জেলায় ৬ হাজার। দক্ষিণ ২৪ পরগনা জেলায় ৪ হাজার ৫০০। উত্তর ২৪ পরগনা জেলায় ২ হাজার ৫০০। থানায় ৪০ হাজার আবেদন জমা পড়লে তা যাচাইয়ের জন্য পাঠানো হয় বিডিও অফিসে। সেখানে যাচাই করে বলা হয়, এর মধ্যে ৩৪ হাজার আবেদনের সত্যতা রয়েছে। ত্রাণ-অর্থ আত্মসাৎ ও স্বজনপ্রীতির অভিযোগে প্রায় প্রতিদিনই রাজ্যজুড়ে শাসকদলের প্রতিনিধিদের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ হচ্ছে। দাবি উঠেছে, দুর্নীতির মাধ্যমে নেওয়া ত্রাণ ও অর্থ অবিলম্বে ফেরত দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App