×

রাজধানী

রাজস্বখাতে নিয়োগের দাবি স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২০, ০৯:২৬ পিএম

দেশের রাজস্বখাতে দ্রুত নিয়োগের দাবি জানিয়েছে স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টরা। বৃহস্পতিবার (২ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের সামনে 'কোভিড-১৯ যোদ্ধা মেডিকেল টেকনোলজিস্টবৃন্দ' ব্যানারে এক মানববন্ধনে এ দাবি জানান তারা।

এসময় বক্তারা বলেন, দেশে যখন করোনাভাইরাস ছড়িয়ে পড়ে মহামারি আকার ধারণ করে তখনই স্বাস্থ্যখাতে জনবল সঙ্কটের কারণে হিমশিম খেতে হয়েছিল সকল স্বাস্থ্যকর্মীদের। আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়তে বাড়তে করোনা শনাক্তকরণ পরীক্ষার চাপও বেড়েছিলো, এখনো বাড়ছে। যে হারে করোনা রোগী বাড়ছে সে হারে নমুনা সংগ্রহের সুযোগ ও সুবিধা ছিলনা মেডিকেল টেকনোলজিস্টদের অপ্রতুলতার কারণে। এমন পরিস্থিতির মধ্যেই সরাসরি সরকারি ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত না থেকেও করোনা ভাইরাস মোকাবেলায় এগিয়ে আসতে শুরু করেন সারা দেশের স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টরা। দিন দিন এ সংখ্যা বেড়েছে, যাঁরা বিভিন্ন প্রক্রিয়ায় যুক্ত হয়েছেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে। প্রধানমন্ত্রী নিজেই দেশের এ সংকটময় সময়ে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

দেশে করোনা আক্রান্ত রোগীর পরীক্ষা-নিরীক্ষা নিশ্চিত করতে ও আক্রান্ত রোগীদের জরুরি চিকিৎসাসেবা দিতে রাষ্ট্রপতির নির্দেশে স্বেচ্ছাসেবী ১৪৫ জন মেডিকেল টেকনোলজিস্টকে নিয়োগ দেওয়া হয় দাবি কররা হয়। এসময় বঙ্গবন্ধু বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদ (বিএমটিপি) এর সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান বলেন, করোনা মোকাবেলার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনায় গত ৩০ জুন স্বাস্থ্যখাতে ডাক্তার-নার্সদের ন্যায় ১২০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য অধিদপ্তর। অথচ এই ১২০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ বানচালের জন্য কিছু মেডিকেল টেকনোলজিস্ট নামধারী কুচক্রী মহল প্রায় স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান ধর্মঘট করে। পক্ষান্তরে বিগত ১২ বছর যাবত মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ বন্ধ থাকার কারণে করোনা মহামারী রোধে সারাদেশে একাংশ মেডিকেল টেকনোলজিস্ট জীবনের ঝুঁকি নিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে।

তিনি বলেন, করোনা মহামারিতে যে পরিস্থিতি ছিলো তাতে নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজটি ঠিক মতো হচ্ছিলোনা অপ্রতুল মেডিকেল টেকনোলজিস্টের কারণে সেসময় যারা স্বেচ্ছাসেবক হিসেবে জীবন বাজী রেখে রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজ করছে তারাই প্রকৃত করোনাযোদ্ধা। তারা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এগিয়ে না আসলে গড়ে প্রতিদিন ১৫ হাজার নমুনা সংগ্রহ করা সম্ভব হতোনা। তাই সেসকল স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টরা রাজস্বখাতে স্থায়ী নিয়োগ পাওয়ার যোগ্য। অথচ আজ স্বাস্থ্য অধিদপ্তরের সামনে নিয়োগের দাবি নিয়ে আসা স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টদের অবস্থান ধর্মঘটে বিপিএসএমটিএ এবং বিএনপি পন্থী মেডিকেল টেকনোলজিস্ট এর সদস্যরা হামলা করে লাঞ্ছিত করেন। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং সেই সাথে সকল দোষীদের দ্রুত শাস্থির জন্য প্রশাসনকে অনুরোধ করছি।

তিনি স্বেচ্ছাসেবীদের নিয়োগের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনাকে স্বাগত জানান। ১৪৫ জন স্বেচ্ছাসেবক মেডিকেল টেকনোলজিস্টদের মতো সারাদেশে বাদ পড়া সকল যোগ্য ও নিয়মনীতির আওতায় থাকা স্বেচ্ছাসেবক মেডিকেল টেকনোলজিস্টদের রাজস্বখাতে দ্রুত নিয়োগের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরকে আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App