×

জাতীয়

ছয় মাসেই দেশে করোনার টিকা বাজারজাতকরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২০, ০১:২৪ পিএম

ছয় মাসেই দেশে করোনার টিকা বাজারজাতকরণ

বিশ্বের বিভিন্ন দেশে চলছে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিস্কারের কাজ। বাংলাদেশও পিছিয়ে নেই। নিজ প্রতিষ্ঠানের উৎপাদিত ভ্যাকসিন প্রাণীদেহে প্রয়োগ করে সফলতা পেয়েছে বলে দাবি করছে দেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড কর্তৃপক্ষ। তিনটি খরগোশের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করে এন্টিবডি পাওয়া গেছে বলে তারা দাবি করছে।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে তেজগাঁওয়ে গ্লোব করপোরেট অফিসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ, কর্মকর্তা আসিফ মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন। আরো একবার প্রাণী দেহে প্রয়োগের পর তা মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। যার ফল পেতে অপেক্ষা করতে হবে ৬ থেকে ৭ সপ্তাহ।

বুধবার প্রতিষ্ঠানের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এনসিবিআই ভাইরাস ডাটাবেজ অনুযায়ী ৩০ জুন পর্যন্ত বিশ্বব্যাপী ৫ হাজার ৭৪৩টি সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স জমা হয়েছে। যার মধ্যে বাংলাদেশ থেকে জমা হয়েছে ৭৬টি। উক্ত সিকোয়েন্স বায়োইনফরম্যাটিক্স টুলের মাধ্যমে পরীক্ষা করে গ্লোব বায়োটেক লিমিটেড তাদের টিকার টার্গেট নিশ্চিত করে। যা যৌক্তিকভাবে এই ভৌগোলিক অঞ্চলে অধিকতর কার্যকরী হবে বলে আশা করছেন তারা।

প্রতিষ্ঠানটি দাবি করেছে, উক্ত টার্গেটের সম্পূর্ণ কোডিং সিকোয়েন্স যুক্তরাষ্ট্রের এনসিবিআই ভাইরাস ডাটাবেজে জমা দিয়েছেন যা ইতিমধ্যেই এনসিবিআই কর্তৃক স্বীকৃত ও প্রকাশিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App