রাজস্বখাতে নিয়োগের দাবি স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টদের

আগের সংবাদ

করোনামুক্ত শহীদ আফ্রিদি

পরের সংবাদ

নিজেদের ঝালিয়ে নিচ্ছে ইংল্যান্ড

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: জুলাই ২, ২০২০ , ৯:৩৯ অপরাহ্ণ

সাউদাম্পটনের এজেস বোল স্টেডিয়ামে ৮ জুলাই ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচ দিয়ে দীর্ঘ ৫ মাস পর মাঠে ফিরছে ক্রিকেট। ঘরের মাঠে ক্যারিবিয়ানদের নাস্তানাবুদ করতে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন ইংলিশরা। আজ বেন স্টোকসরা দুই ভাগে বিভক্ত হয়ে প্রস্তুতি ম্যাচে অংশ নেন। উদ্দেশ্য ব্যাটিং-বোলিং পরখ করা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে গত মার্চ মাসে অস্ট্রেলিয়ায় যায় নিউজিল্যান্ড। তখন থেকেই বিশ্বে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। অজিদের বিপক্ষে গত ১৩ মার্চ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল কিউইরা। সেই ম্যাচটি হয়েছিল খালি মাঠে।

করোনার কারণে নিউজিল্যান্ড তাদের সীমানা বন্ধ করে দেবে আর তাই সিরিজের বাকি ২ ম্যাচ না খেলেই তড়িঘড়ি দেশে ফিরে যায় কিউইরা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার সেই যে ম্যাচটি হয়েছে এরপর আর কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ মাঠে গড়ায়নি। তবে প্রায় ৫ মাস পর ফের মাঠে গড়াতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। ফলে আর মাত্র ৫দিন পরই সব অপেক্ষার অবসান ঘটিয়ে আবার ঘরে বসে সরাসরি আন্তর্জাতিক ম্যাচ দেখতে পারবেন দর্শকরা। এই সিরিজকে সামনে রেখে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটিতে অংশ নিতে গত ৯ জুন বিশেষ বিমানে করে ইংল্যান্ড আসে ওয়েস্ট ইন্ডিজ দল। এরপর থেকেই বায়োসিকিউরিটির মধ্যে থেকে অনুশীলন শুরু করার পাশাপাশি সবকিছু চালিয়ে যাচ্ছে তারা। ইংল্যান্ডের বিপক্ষে নামার আগে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচও খেলেছে ক্যারিবিয়ানরা। অন্যদিকে ইংল্যান্ড আরো বেশ আগে থেকেই অনুশীলন চালিয়ে যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ উপলক্ষে ৩০ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। এই পুরো দল নিয়েই অনুশীলন চালিয়ে যাচ্ছে তারা। ক্যারিবিয়ানদের মূল শক্তি হলো ব্যাটিং। আর তাই ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের দিকে বেশি নজর দিচ্ছে। তারই অংশ হিসেবে তারা যে ৩০ সদস্যের দল ঘোষণা করেছে সেখানে পেসারই রেখেছে ১৮ জন। ফলে প্রথম টেস্টে ইংল্যান্ড দলে পেসারদের আনাগোনা বেশি দেখা যাবে।

এদিকে ইংল্যান্ড দলের আরেকটি বড় খবর হলো প্রথম টেস্টে খেলবেন না দলের নিয়মিত অধিনায়ক জো রুট। বর্তমানে তিনি তার স্ত্রীর সঙ্গে রয়েছেন। কদিন বাদে তার স্ত্রী সন্তান জন্ম দেবেন। ফলে ইংল্যান্ড দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন সহ-অধিনায়ক বেন স্টোকস।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজও ইংল্যান্ডকে কাবু করতে নিজেদের বোলারদের দিকে বাড়তি নজর দিচ্ছে। ক্যারিবিয়ান কোচ ফিল সিমন্স জানিয়েছেন ইংল্যান্ড দলে তরুণ ব্যাটসম্যানদের আধিপত্য থাকবে। আর তাদের অনভিজ্ঞতাকে কাজে লাগিয়েই ইংল্যান্ডকে কাবু করবেন তারা।

ওয়েস্ট ইন্ডিজ যে দল নিয়ে ইংল্যান্ডে এসেছে তা বেশ শক্তিশালী দলই বলা চলে। ফলে এখনই এককভাবে বলা যাচ্ছে না প্রথম টেস্ট ম্যাচটিতে কে জয় পেতে যাচ্ছে। তবে ইংল্যান্ডের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ বেশ অনেকবার জয় পেয়েছে। আর দলের কোচ ফিল সিমন্স জানিয়েছেন তারা তাদের অতীত রেকর্ডকে বজায় রাখতে বদ্ধপরিকর। আর তাই তারা পূর্ণশক্তির দল নিয়েই প্রথম ম্যাচে মাঠে নামবেন।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড ম্যাচেই দেখা যাবে করোনা বদলি খেলোয়াড়। ম্যাচ চলাকালীন সময়ে যদি কোনো খেলোয়াড়ের মধ্যে করোনার কোনো উপস্বর্গ দেখা দেয় তখন ওই খেলোয়াড়ের বদলে অন্য আরেকজনকে মাঠে নামাতে পারবে দলগুলো। যা অনেকটা কনকাশনের মতোই।

এমএইচ