×

শিক্ষা

৪০তম বিসিএস থেকে কোটা বিলুপ্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ০৫:০১ পিএম

৪০তম বিসিএস থেকে কোটা বিলুপ্তি

ড. মোহাম্মদ সাদিক।

৪০তম বিসিএস থেকে কোটা বিলুপ্তি বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। বুধবার (১ জুলাই) তিনি বিষয়টি নিশ্চিত করেছেন।

মোহাম্মদ সাদিক বলেন, কোটার বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে তা ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে উল্লেখ করেছি। সরকার কোটা বাতিল করলে সেটি কার্যকর হবে। সে ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে।

৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ। চলছে লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের কাজ। এতে অংশ নিয়েছিলেন ২০ হাজার প্রার্থী। ৪০তম বিসিএসে মোট এক হাজার ৯০৩ জনকে নিয়োগের সুপারিশ করবে পিএসসি। এর মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, কর ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ দেয়া হবে।

২০১৯ সালের ৩০ এপ্রিল চিকিৎসক নিয়োগে ৩৯তম বিসিএসের (স্পেশাল) ফল প্রকাশ ও নিয়োগ কার্যক্রম শেষ হয় বিদ্যমান কোটাপদ্ধতিতেই। বেশ কয়েকবার এই কোটাব্যবস্থার পরিবর্তন করে সর্বশেষ ৫৫ শতাংশের কোটা করা হয়। এর মধ্যে মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ, জেলাভিত্তিক কোটা ১০ শতাংশ, নারীদের জন্য ১০ শতাংশ এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য ৫ শতাংশ কোটা ছিল। পরে ১ শতাংশ কোটা প্রতিবন্ধীদের জন্যও নির্ধারণ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App